• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন ২৪ ডিসেম্বর

রাজশাহী প্রতিনিধি

  ১৮ অক্টোবর ২০১৬, ১৭:৩৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১০ম সমাবর্তন আসছে ২৪ ডিসেম্বর।

বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে এ সমাবর্তনে বিশ্ববিদ্যালয় আচার্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ থাকতে পারবেন না। তার পরিবর্তে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এতে সভাপতিত্ব করবেন।

মিজানউদ্দিন বলেন, কয়েক মাস আগে বিশ্ববিদ্যালয় আচার্য মো. আবদুল হামিদের সঙ্গে সমাবর্তন নিয়ে কথা হয়। ১০ম সমাবর্তন করার বিষয়ে তিনি অনুমতি দিয়েছেন। শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রাথমিকভাবে ২৪ ডিসেম্বর সমাবর্তন করতে লিখিতভাবে জানানো হয়।

তিনি আরো বলেন, আসছে ২৪-২৭ অক্টোবর ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবার পরই সমাবর্তন উদযাপন কমিটি গঠন হবে।ওই কমিটি সমাবর্তনের নিবন্ধন কার্যক্রম শুরু করবে।

এর আগে ২০১৫ সালের ১৮ জানুয়ারি বর্তমান প্রশাসনের সময়ে বিশ্ববিদ্যালয়ে ৯ম সমাবর্তন হয়। এতে ২০০৬-২০১০ সাল পর্যন্ত স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস, এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনকারীরা অংশ নেন।

এবারের সমাবর্তনে ২০১১-২০১৪ সাল পর্যন্ত স্নাতকোত্তর, এমবিবিএস, বিডিএস, এমফিল ও পিএইচডি ডিগ্রী অর্জনকারীরা অংশ নিতে পারবেন।

১৯৫৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর ১ম সমাবর্তন হয় ১৯৫৬ সালে। এরপর ৬০, ৬১, ৬২, ৬৫, ৭০ ও ৯৮ সালে হয় যথাক্রমে ২য়, ৩য়, ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম সমাবর্তন। এর প্রায় ১৪ বছর পর গেলো প্রশাসন ২০১২ সালের ২ ডিসেম্বর ৮ম এবং বর্তমান প্রশাসন ২০১৫ সালের ১৮ জানুয়ারি ৯ম সমাবর্তন আয়োজন করে।

ডিএইচ/কে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh