• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ছাত্র ইউনিয়নের উন্মুক্ত সংলাপ

ঢাবি উপাচার্যের পদত্যাগ দাবি ডাকসুর সাবেক নেতাদের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ ডিসেম্বর ২০১৭, ২২:৩৬

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন দেয়ার দায় উপাচার্যের। তিনি ব্যর্থ হওয়ায় তার পদত্যাগ করেছেন ডাকসুর সাবেক নেতারা।

বুধবার (১৩ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অপরাজেয় বাংলার পাদদেশে ডাকসুসহ সব ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন আয়োজিত উন্মুক্ত সংলাপে বক্তারা এ দাবি জানান তারা।

সংলাপে ডাকসুর সাবেক ভিপি ও সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আমাদের প্রকৃত গণতন্ত্রায়ন এখনো হয়নি৷ ক্রমাগত অধিকতর অগণতান্ত্রিকতার দিকেই আমরা গিয়েছি৷অনেকে বলেন,ডাকসু নির্বাচন দিলে মারামারি-হানাহানি হবে৷তাদের আমি একটু খোঁজ নিতে বলবো, যখন ডাকসু সচল ছিল তখন বেশি হানাহানি হয়েছে, নাকি গত ২৭ বছরে বেশি হয়েছে? আবার অনেকে বলেন, ভবিষ্যৎ জাতীয় নেতৃত্ব তৈরির জন্যই ডাকসু নির্বাচন দরকার।

তিনি বলেন, পানি ওপর থেকে নিচের দিকে আসে। কিন্তু আমাদের ক্ষেত্রে হয়েছে ভিন্ন। দুর্ভাগ্যজনক, আমাদের প্রকৃত গণতন্ত্রায়ন এখনও হয়নি। ক্রমাগত অধিকতর অগণতান্ত্রিকতার দিকেই আমরা গিয়েছি।

সেলিম বলেন, পদাধিকার বলে ডাকসুর সভাপতি হিসেবে উপাচার্যের দায়িত্ব দ্রুত নির্বাচন দেয়া। কিন্তু তিনি তা করতে ব্যর্থ হয়েছেন। দায়িত্বে ব্যর্থতার দায় নিয়েই তার পদত্যাগ করা উচিত।

সংলাপে ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচন দিতে বিভিন্ন সময়ে উদ্যোগ নিতে বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। প্রত্যেক উপাচার্যও দায়িত্ব নেয়ার সময় নির্বাচনের প্রতিশ্রুতি দেন। কিন্তু শিক্ষার্থীদের সঙ্গে তারা প্রতারণাই করে যাচ্ছেন ক্রমাগত। শিক্ষক হিসেবে এই প্রতারণা মানায় না। এভাবে নেতৃত্বশুন্য একটি জাতি গড়ে তোলার পেছনে অন্য কোনো উদ্দেশ্য আছে কিনা, সেটাও খুঁজে দেখা উচিত বলে মন্তব্য করেন এ নেতা।

সংলাপে অংশ নেয়া ডাকসুর সাবেক সাধারণ সম্পাদক মোরশেদ আলী, সাবেক সাধারণ সম্পাদক ও জাসদ নেতা ডা. মোস্তাক হোসেন, ডাকসুর সাবেক নেতা ও বাসদের কেন্দ্রীয় সদস্য বজলুর রশীদ ফিরোজও অবিলম্বে ডাকসু নির্বাচনের দাবি জানান।

সংলাপে ডাকসু নেতারা ছাড়াও অংশ নেন রাকসুর সাবেক ভিপি রাগীব আহসান মুন্না ও চাকসুর সাবেক ভিপি শামসুজ্জামান হীরা।

বক্তব্য রাখতে গিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ঢাবির অধ্যাপক আনোয়ার হোসেন বলেন, 'বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের অন্যতম অনুষঙ্গ ছাত্র সংসদ নির্বাচন৷ সরকার ছাত্র সংসদ নির্বাচনে বাধা দেয়,এমন ধারণা ভ্রান্ত৷ আসলে ডাকসু নির্বাচনের উদ্যোগ নিতে হবে উপাচার্যকেই৷ এটা করার পথে ছাত্র সংগঠন,বিশ্ববিদ্যালয়ের আচার্য (মহামান্য রাষ্ট্রপতি) কেউই তো কোনো বিরোধিতা করছেন না৷তাছাড়া নির্বাচন করার পক্ষে তো আদালতেরও নির্দেশনা আছে,রাষ্ট্রপতির সম্মতি আছে। তাছাড়া সাধারণ শিক্ষার্থীরাও চান, ডাকসু নির্বাচন হতেই হবে৷

ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি জিএম জিলানী শুভর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক লিটন নন্দীর সঞ্চালনায় সংলাপে বক্তব্য রাখেন ডাকসুর দাবিতে অনশনকারী ঢাবি শিক্ষার্থী ওয়ালিদ আশরাফ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ-মার্কসবাদী) সভাপতি নাঈমা খালেদ মনিকা, জাসদ ছাত্রলীগের সাধারণ সম্পাদক শাহজাহান আলী সাজুসহ আরো অনেকে।

এসজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবি ছাত্র ইউনিয়ন সংসদের ৩২তম সম্মেলন ২৭-২৮ ফেব্রুয়ারি
X
Fresh