• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রাবির সংস্কৃতিকর্মীদের প্রীতি সম্মিলন

শিল্পকলা একাডেমি যেন আরেক মতিহার!

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৮ ডিসেম্বর ২০১৭, ১৯:৩৪

শুক্রবার সকাল থেকেই রাজধানীর শিল্পকলা একাডেমিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক সংস্কৃতিকর্মীদের তোড়জোড়। এ যেন আরেক মতিহার! আয়োজন প্রীতি সম্মিলনের। এতে প্রধান আকর্ষণ ছিলেন বিশ্ববিদ্যালয় প্রাক্তন অধ্যাপক ও কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

সন্ধ্যায় তার ঘণ্টাব্যাপী বক্তৃতায় তিনি শোনান জীবনের গল্প। এসব গল্পে ছিল স্মৃতিচারণ, বাংলাদেশের জন্ম, সংস্কৃতির নানা সংকট-সম্ভাবনার কথা। জানালেন, তরুণদের ওপরেই ভরসা রাখতে চাই, তারাই এগিয়ে নিয়ে যাবে দেশ ও পৃথিবীকে।

একাডেমির সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ১৮টি সাংস্কৃতিক সংগঠন আয়োজন করে এ সম্মিলনের। সংগঠনগুলো হলো- অনুশীলন, অর্নিবান, বিশ্ববিদ্যালয় থিয়েটার, গণশিল্পী সংস্থা, লেখক শিবির, মৃদঙ্গ, নন্দন, রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ, রুডা, স্বকণ্ঠ, শীলন, শব্দায়ন, স্বনন, সমকাল নাট্যচক্র, তীর্যক নাটক এবং উদীচী, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

হাসান আজিজুল হক বলেন, বাঙালির হাজার বছরের নিজস্ব সংস্কৃতি- শব্দটি বারবার উচ্চারিত হয়। কিন্তু নিজস্ব সংস্কৃতি কি, সেটি এখনো পরিস্কার নয়। সবকিছুকেই নিজস্ব সংস্কৃতিতে প্রবেশ করানো হয়েছে। তবে এখন সবকিছুর মান পড়ে গেছে। জীবন উপভোগ্য, এ কথাটা যেমন সত্য। তেমনি বেঁচে থাকাটা যন্ত্রণাদায়ক, এটাও সত্য। সবকিছু এখন ক্ষয়ে যাচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সম্পর্কে তিনি বলেন, ১৯৭৩ সালে আমি যোগদান করি। তখন দুয়েকটি সাংস্কৃতিক সংগঠন থাকতে পারে, তবে আমার সেটি মনে পড়ছে না। কিন্তু ক্রমে ক্রমে সবকিছু হয়েছে। সে কারণেই নতুন প্রজন্মের মাঝে নতুন দিগন্ত দেখতে পাই।

এর আগে সকালে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় এ আয়োজন। সকাল থেকে দুপুর পর্যন্ত ছিলো আয়োজক ১৮টি সংগঠনের পরিবেশনা। এর মধ্যে অনুশীলন পরিবেশন করে নাটক ‘বিরসাকাব্য’। গণসঙ্গীত পরিবেশন করে গণশিল্পী সংস্থা ও আবৃত্তি পরিবেশন করে স্বনন।

এরপর ছিল কর্মী সম্মিলন। যাতে দুইটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সেগুলো হলো প্রতিবছর হাসান আজিজুল হক বক্তৃতার আয়োজন করা এবং প্রতিবছর ঢাকায় কর্মী সভা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিশেষ সভার আয়োজন করা। বিকেলে ছিল লাইসা আহমেদ লিসার সঙ্গীত পরিবেশনা।

এসজে/সি

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবিতে জিয়াউর রহমান হল ডিবেটিং সোসাইটির যাত্রা শুরু
রাবির হলের কক্ষে শিক্ষার্থীর বুকে ছুরিকাঘাত
পিএসসির সদস্য হলেন রাবি অধ্যাপক প্রদীপ কুমার 
রাবির ‘বি’ ইউনিটের ফল প্রকাশ
X
Fresh