• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

রাজধানীতে বিজয়ের আনন্দে পথশিশুরাও

সিয়াম সারোয়ার জামিল
|  ০৮ ডিসেম্বর ২০১৭, ১৯:১৩ | আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৭, ২৩:৪৪
স্কুল মাঠে ঢুকতেই চোখে পড়লো পথশিশুদের হৈ হুল্লোড়। আরেকটু এগোতেই কয়েকটি স্টল। সেখানে পথশিশুদের আঁকা ছবি, তাদের হাতে তৈরী পণ্য। একপাশে বায়োস্কোপ ঘিরে শিশুদের ভিড়। আরেকপাশে পুতুল নাচ। সন্ধ্যায় সে নাচে ভরপুর পুরো প্রাঙ্গণ। এতে যোগ দেন সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষও। শুক্রবার দিনভর এমনই এক ব্যতিক্রমী উৎসবের দেখা মিললো রাজধানীর ধানমন্ডি নিউ মডেল স্কুল মাঠে।

একটু ভালো জীবনের খোঁজে রোজ যারা ময়লা কুড়োয়, বিভিন্ন স্থানে কাজ করে, বস্তিতে থাকে, তাদের নিয়ে প্রায় ২ বছরের বেশি সময় ধরে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্নালোড়ন। তাদের আয়োজনেই 'বিজয়ের আলোড়ন' শীর্ষক এ মেলায় একটু আনন্দের সুযোগ পেলো রাজধানীর শতাধিক পথশিশু।

রাজধানীর ইস্কাটনে অবস্থিত স্বপ্নালোড়নের একটি শিক্ষাকেন্দ্রের নিয়মিত শিক্ষার্থী পথশিশু জিল্লুর রহমান। মেলায় এসেছিল সেও। কেমন লাগছে এমন প্রশ্নে- উচ্ছাস দেখা গেলো তার কণ্ঠে, 'অনেক মজা করেছি, বায়োস্কোপ দেখেছি, পুতুল নাচ দেখেছি, খেয়েছি। খুব ভালো লাগছে।'  কিছুক্ষণ থেমে বলে, 'আমি একটা ছবিও এঁকেছি। জানো? ওই যে, ওইটা।'  ইঙ্গিত করলো প্রদর্শনীতে রাখা একটি ছবির দিকে।  

পথশিশুদের এই বিজয়োৎসবে যোগ দিয়েছিলেন অভিনেতা ডা. এনামুল হকও। বললেন, 'পথশিশুদের প্রতি ভালোবাসা থেকেই এখানে এসেছি। এমন আনন্দময় একটা দিন কাটাবো, ভাবিনি। পুরো আয়োজনটাই দারুণ।'  এমন অভিনব উৎসবের জন্য আয়োজক তরুণদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে মেলা আয়োজন কমিটির সমন্বয়ক ও স্বপ্নালোড়নের সংগঠক রিফাহ শারমিলি বাঁধন জানান, 'শিশুদের প্রতি ভালবাসা থেকেই আমরা কাজ করি। পথশিশুদের মুক্তিযুদ্ধ সম্পর্কে তেমন ধারণা নেই। তাদের বিনোদনেরও তেমন কোনো সুযোগ নেই। আমরা এই মেলার মধ্য দিয়ে পথশিশুদের মাঝে উৎসবের পরিবেশ তৈরীর চেষ্টা করেছি। মুক্তিযুদ্ধ ও দেশ সম্পর্কেও জানাতে চেষ্টা করেছি।' 

আরেক সংগঠক শারমিন স্বর্ণা জানান, 'অধিকার বঞ্চিত শিশুদের পুনর্বাসনের উপযোগী করে তোলা, তাদের মানসিকভাবে উজ্জীবিত করাই আমাদের উদ্দেশ্য। সমাজের সবাই যদি একটু এগিয়ে আসেন, এই অসহায় পথশিশুদের জীবন বদলে যাবে। ওদের জন্য নিরাপদ একটা পৃথিবীই আমাদের স্বপ্ন।'

এসজে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়