• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

প্রথম শ্রেণির ভর্তিতে লটারি-কোটা স্থগিত চেয়ে রিট

আরটিভি অনলাইন রিপোর্টার

  ০৬ নভেম্বর ২০১৭, ২২:৪৯

প্রথম শ্রেণিতে শিশুদের ভর্তির ক্ষেত্রে সরকারি নীতিমালা অনুযায়ী চলমান লটারি প্রথা ও শিক্ষা মন্ত্রণালয়ের সংরক্ষিত দুই শতাংশ কোটা প্রথা বাতিল চেয়ে রিট করেছেন এক আইনজীবী।

সোমবার দুপুরে শিক্ষা সচিব, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষসহ চারজনকে বিবাদী করে হাইকোর্টে এ রিট আবেদন করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

আইনজীবী ইউনুস আলী আকন্দ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রিটের ওপর শুনানি হতে পারে জানিয়েছেন।

‘সরকার নীতিমালা করে প্রথম শ্রেণিতে ভর্তির জন্য লটারি প্রথা ও শিক্ষা মন্ত্রণালয়ের জন্য দুই শতাংশ কোটা চালু করেছে। এটা সংবিধানের ২৭ ও ২৮ অনুচ্ছেদের পরিপন্থী। তাই এর বিরুদ্ধে রিট দায়ের করেছি।’

একইসঙ্গে রিট শুনানিকালে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজে প্রথা অনুযায়ী ভর্তি স্থগিত রাখার অন্তবর্তীকালীন আদেশ চাওয়া হয়েছে। এ আবেদন আগামীকাল মঙ্গলবার হাইকোর্টের উক্ত বেঞ্চে শুনানি হতে পারে বলে জানান আইনজীবী ইউনুস আলী আকন্দ।

তিনি বলেন, প্লে শ্রেণিতে ভর্তি পরীক্ষা না নিলেও প্রথম শ্রেণিতে অন্তত বাংলা এবং ইংরেজি বিষয়ে পরীক্ষা নিতে পারেন। দীর্ঘদিন প্রথা অনুযায়ী শিক্ষার্থীর সংখ্যা বেশি হলে পরীক্ষা গ্রহণ করে তাদের যাচাই বাছায়ের মাধ্যমে প্রথম শ্রেণিতে ভর্তি করা উচত।

এসজে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh