• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

এমবিবিএস ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৪ আগস্ট ২০১৭, ১২:৩৬

সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজে ২০১৭-২০১৮ শিক্ষা বর্ষে এমবিবিএসে ভর্তি পরীক্ষার অনলাইনে আবেদন শুরু হয়েছে আজ বৃহস্পতিবার ।

দুপুর ১২টা থেকে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে ১৬ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত।৩০ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র বিতরণ করা হবে।

আসছে ৬ অক্টোবর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে পাস করতে হলে ৪০ পেতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ স্বাক্ষরিত ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুসারে অনলাইনে আবেদন করতে হবে।

আবেদনের পর নির্দেশনা অনুযায়ী পরীক্ষার ফি হিসেবে টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে এক হাজার টাকা পাঠাতে হবে। ২০১৪ বা ২০১৫ সালে এসএসসি ও ২০১৬ বা ২০১৭ সালে এইচএসসি সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পাস করেছেন এমন শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

তবে ২০১৪ সালের আগে যারা এসএসসি পাস করেছেন তারা আবেদন করতে পারবেন না। এসএসসি, এইচএসসি ও সমমানের দুটি পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৯ প্রাপ্তরা আবেদন করতে পারবেন।

উপজাতি ও পার্বত্য উপজেলায় বসবাসকারী অ-উপজাতিদের জন্য ন্যূনতম জিপিএ-৮ থাকতে হবে।

তবে এসএসসি ও এইচএসসি বা সমমানের পরীক্ষায় পৃথকভাবে জিপিএ ন্যূনতম ৩.৫ থাকতে হবে। এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় জীববিদ্যা-৩০, রসায়ন-২৫, পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫, সাধারণ জ্ঞান-বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক বিষয়ে ৪ নম্বর থাকবে।

ওয়াই/এমকে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh