• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার্থীদের ৫ নম্বর কর্তন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৫ জুন ২০১৭, ০৯:৪৪

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার জন্য পূর্ববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মোট নম্বর থেকে পাঁচ নম্বর কর্তন করা হবে।

এছাড়া পূর্ববর্তী বছরে সরকারি কলেজে ভর্তিকৃত ছাত্রছাত্রীদের ক্ষেত্রে ৭ দশমিক ৫ নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির জন্য বিদেশি ছাত্রছাত্রীদের কোটা পূর্বের মতো ৫০ ভাগ বহাল থাকবে। আসছে শিক্ষাবর্ষ থেকে বিডিএস-এর কোর্স পাঁচ বছর মেয়াদী হবে।

রোববার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত আসন্ন ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তি সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সিরাজুল ইসলাম, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিসিপিএস সভাপতি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, বিএমডিসি সভাপতি অধ্যাপক ডা. শহীদুল্লাহ, বিএমএ মহাসচিব ডা. ইহতেশামুল হক দুলাল, কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মাকসুদ প্রমুখ।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী মেডিক্যাল কলেজে শিক্ষক সংকট দূর করতে চিকিৎসকদের পদোন্নতি প্রক্রিয়া নিয়মিতকরণের উদ্যোগ নেয়ার পাশাপাশি এক্ষেত্রে দীর্ঘসূত্রিতা কমানোর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

সভায় জানানো হয়, মানিকগঞ্জ সরকারি মেডিক্যাল কলেজকে কর্নেল মালেক মেডিক্যাল কলেজ, মানিকগঞ্জ হিসেবে নতুন নামকরণের প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন।

সি/

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেডিকেলে পড়ার স্বপ্ন পূরণ হল অদম্য মেধাবী অপুর
মেডিকেল ভর্তি পরীক্ষার্থীর ওএমআর শিট ছিঁড়ে ফেলার অভিযোগ মিথ্যা!
এক কলেজের ৫১ শিক্ষার্থী পেল মেডিকেলে ভর্তির সুযোগ
মেডিকেল ভর্তি পরীক্ষায় দেশসেরা কিশোরগঞ্জের মেয়ে তানজিম
X
Fresh