• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৯ মে ২০১৭, ১১:৫৮

শুরু হয়েছে ২০১৭-১৮ সেশনের একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। চলবে ২৬ মে পর্যন্ত। গেলো রোববার শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত নীতিমালা জারি করে।

অন্যবারের মতো এবারও অনলাইন ও মোবাইল ফোনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে ও সরকারি মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটক থেকে ক্ষুদেবার্তা পাঠিয়ে আবেদন করা যাবে।

নীতিমালায় বলা হয়, ভর্তিচ্ছুরা তাদের পছন্দের সর্বোচ্চ ১০টি কলেজের জন্য আবেদন করতে পারবে। এ জন্য অনলাইনে প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ১শ’ ৫০ টাকা এবং টেলিটকে ১শ’২০ টাকা ফি দিতে হবে।

একজন শিক্ষার্থী যতগুলো শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদন করবেন, সেখান থেকে শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রম অনুসারে একটি কলেজ ঠিক করে দেয়া হবে। ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৫ জুন। এরপর আরো দুই দফায় আবেদন গ্রহণ করে নির্ধারিত সময়ে ভর্তির কাজ শেষ করা হবে। সব প্রক্রিয়া শেষে ক্লাস শুরু হবে আসছে ১ জুলাই থেকে।

গেলো ৪ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ৮টি সাধারণ বোর্ড, একটি মাদ্রাসা ও একটি কারিগরি বোর্ডসহ মোট ১০ বোর্ডের অধীনে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন পাস করেছেন। আর জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৪ হাজার ৭শ’ ৬১ জন।

এইচটি/এসএস

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh