• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কমলেও জিপিএ ৫ এক লাখের বেশি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ মে ২০১৭, ১৩:৫৫

অন্যবারের চেয়ে এবার মাধ্যমিক পরীক্ষায় পাসের হার ও জিপিএ ৫ কমেছে। তারপরেও জিপিএ ৫ এক লাখের বেশি। বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর শেষে এ কথা জানালেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

গেলো বারের চেয়ে এবার পাসের হার কমেছে ৭.৯৪ শতাংশ। এবার মোট পাসের হার ৮০.৩৫ শতাংশ। ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৮১.২১, দাখিলে ৭৬.২০ ও কারিগরিতে ৭৮.৬৯ শতাংশ পাসের হার।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭শ’ ৬১ জন। তবে গেলো বারের চেয়ে এবার জিপিএ ৫ কমেছে ৫ হাজার।

এবারের ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে ১৭ লাখ ৮১ হাজার ৯শ’ ৬২ জন। তার মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৪ লাখ ৩১ হাজার ৭শ’ ২২ জন। ৮টি সাধারণ শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৮১.২১ শতাংশ। গেলো বার এটি ছিলো ৮৮.৭০ শতাংশ। ২০১৬ সালের চেয়ে এবারের পাসের হার কমেছে ৭ দশমিক ৪৯ শতাংশ।

তবে পাসের হার কমলেও ৮ শিক্ষা বোর্ডে বেড়েছে জিপিএ ৫। এসএসসিতে জিপিএ ৫ গেলো বারের চেয়ে বেশি পেয়েছে ১ হাজার ১শ’ ৯৫ জন। এবার মোট জিপিএ ৫ পেয়েছে ৯৭ হাজার ৯শ’ ৬৪ জন।

কমেছে মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার পাসের হারও। এবার পাসের হার ৭৬.২০ শতাংশ, যা গেলোবার ছিল ৮৮.২২ শতাংশ। ২০১৭ সালে পাসের হার কমেছে ১২.০২ শতাংশ। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৫১ জন। যার মধ্যে জিপিএ ৫ পেয়েছে মাত্র ২ হাজার জন শিক্ষার্থী।

অন্যদিকে একই অবস্থা কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভকেশনাল পরীক্ষায়। এখানে গড় পাসের হার ৭৮.৬৯ শতাংশ। গেলো বার এটি ছিল ৮৩.১১ শতাংশ। পাস করেছে ৮৩ হাজার ৬শ’ ৩ জন। যার মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ১শ’ ৭৮ জন পরিক্ষার্থী।

গেলো ২ ফেব্রুয়ারি শুরু হয়ে এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা শুরু হয়ে চলে ২ মার্চ পর্যন্ত। এছাড়া ব্যবহারিক পরীক্ষা চলে ৪ থেকে ১১ মার্চ পর্যন্ত।

১০ শিক্ষা বোর্ডের ৩ হাজার ২শ’৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩শ’ ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসটি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ লাখ ১০ হাজার ৫শ’ ১ জন। আর ছাত্রী ৮ লাখ ৭৬ হাজার ১শ’ ১২ জন।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh