• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

মাধ্যমিকে জিপিএ ও পাসের হার কমেছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৪ মে ২০১৭, ১১:৩৩

২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় তিনি জানালেন, গেলো বছরের চেয়ে এবার পাসের হার ও জিপিএ কমেছে।

এ বাছর ১০টি শিক্ষাবোর্ডে পাসের হার ৮০.৩৫ শতাংশ। গেলো বার যা ছিলো ৮৮. ২৩ শতাংশ। এবার পাসের হার ২০১৬ সালের চেয়ে ৭.৯৪ শতাংশ কমেছে।

অন্যদিকে ২০১৭ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ৪ হাজার ৭শ’ ৬১ জন। গেলো বছরের চেয়ে এই সংখ্যা কমেছে ৫ হাজার।

এবারের ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে ১৭ লাখ ৮১ হাজার ৯শ’ ৬২ জন। তার মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৪ লাখ ৩১ হাজার ৭শ’ ২২ জন। ৮টি সাধারণ শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৮১.২১ শতাংশ। গেলো বার এটি ছিলো ৮৮.৭০ শতাংশ। ২০১৬ সালের চেয়ে এবারের পাসের হার কমেছে ৭.৪৯ শতাংশ।

তবে পাসের হার কমলেও ৮ শিক্ষা বোর্ডে এসএসসিতে বেড়েছে জিপিএ ৫। এসএসসিতে জিপিএ ৫ গেলো বারের চেয়ে বেশি পেয়েছে ১ হাজার ১শ’ ৯৫ জন। এবার মোট জিপিএ ৫ পেয়েছে ৯৭ হাজার ৯শ’ ৬৪ জন।

কমেছে মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার পাসের হারও। এবার পাসের হার ৭৬.২০ শতাংশ, যা গেলো বার ছিল ৮৮.২২ শতাংশ। ২০১৭ সালে পাসের হার কমেছে ১২.০২ শতাংশ। উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৯৩ হাজার ৫১ জন। যার মধ্যে জিপিএ ৫ পেয়েছে মাত্র ২ হাজার জন শিক্ষার্থী।

অন্যদিকে একই অবস্থা কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ভকেশনাল পরীক্ষায়ও। এখানে গড় পাসের হার ৭৮.৬৯ শতাংশ। গেলো বার এটি ছিল ৮৩.১১ শতাংশ। পাস করেছে ৮৩ হাজার ৬শ’ ৩ জন। যার মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৪ হাজার ১শ’ ৭৮ জন পরিক্ষার্থী।

এইচটি/ এমকে

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
X
Fresh