• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

না ফেরার দেশে যাত্রাভিনেতা আবদুল আজিজ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৭ অক্টোবর ২০১৮, ১৭:৩৫
ছবি: সংগৃহীত

না ফেরার দেশে চলে গেলেন যাত্রাভিনেতা ও যাত্রাপালাকার শেখ আবদুল আজিজ। রোববার সকালে তিনি নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

তিনি স্ত্রী ও তিন ছেলেসহ অসংখ্য স্বজন ও শুভানুধ্যায়ী রেখে গেছেন। বাদ আসর নামাজে জানাজা শেষে তাকে পারিবারিক গোরস্থানে দাফন করা হবে বলে আবদুল আজিজের পৌত্র আবির হোসেন জানান।

আবদুল আজিজ প্রায় শতাধিক যাত্রাপালায় অভিনয় করেন। চলচ্চিত্র অভিনেত্রী আনোয়ারা, আমির সিরাজী, হাবীব সারোয়ার প্রমুখ বরেণ্য যাত্রা অভিনেতার সঙ্গে এক মঞ্চে অভিনয় করেছেন তিনি।

পেশাগত জীবনে তিনি পুলিশে চাকরি করতেন। সেকারণে তিনি আজিজ পুলিশ নামেই পরিচিত ছিলেন। পরিবারের লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, নিরলসভাবে যাত্রায় অভিনয়ের কারণে চাকরিতে বরাবরেই অমনোযোগী ছিলেন তিনি। এজন্য সাময়িকভাবে সাসপেন্ডও হয়েছেন গুণী এই অভিনেতা। তবুও এসব নিয়ে আক্ষেপ ছিল না তার।

তবে সংসারের প্রতি পূর্ণ মনোযোগী ছিলেন তিনি। পরিবারের চাহিদা মিটিয়েই নিজের চাহিদার কথা বলেছেন আমৃত্যু। সম্প্রতি তিনি প্রায় পাঁচ দশকের যাত্রা অভিজ্ঞতা নিয়ে একটি বইয়ে হাত দিয়েছিলেন। বইটির কাজ শেষ হওয়ার আগেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রায় এক দশক আগে চাকরি থেকে অবসর নিয়েছিলেন। কিন্তু অবসর নেননি অভিনয় থেকে। প্রায় শতাধিক যাত্রাপালায় অভিনয় করার পাশাপাশি তিনি যাত্রাপালা লিখেছেনও কয়েকটা। এরমধ্যে ক্ষণিকার সংসার উল্লেখযোগ্য।

আবদুল আজিজের বাড়ি নেত্রকোনার মোহনগঞ্জ থানার কমলপুর গ্রামে। তার তিন সন্তান আনোয়ার, মনোয়ার ও ছানোয়ার। মনোয়ার বর্তমানে ইরাকে রয়েছেন।

আরও পড়ুন :

পিআর/পি

মন্তব্য করুন

daraz
  • শিল্প-সাহিত্য এর পাঠক প্রিয়
X
Fresh