• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

খান মোহাম্মদ ফারাবী সাহিত্য পুরস্কার পেলেন নির্মলেন্দু গুণ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৪ আগস্ট ২০১৮, ২১:২৬ | আপডেট : ০৪ আগস্ট ২০১৮, ২১:৪৭
খান মোহাম্মদ ফারাবী সাহিত্য পুরস্কার পেলেন দেশবরেণ্য কবি নির্মলেন্দু গুণ।

শুক্রবার রাতে ঢাকার জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সাহিত্য একাডেমি, ব্রাহ্মণবাড়িয়া আয়োজিত ‘খান মোহাম্মদ ফারাবী সাহিত্য পুরস্কার’ ও স্মৃতি-সম্মেলন-২০১৮ অনুষ্ঠানে পুরস্কার দেয়া হয়।

এসময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এবং ‘মত ও পথ’ সম্পাদক যুদ্ধাহত মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, খান মোহাম্মদ ফারাবী জীবনের অল্প সময়ের মধ্যে বাংলা সাহিত্যে তার মেধার পরিচয় রেখে গেছেন।

তিনি বলেন, ফারাবী বেঁচে থাকলে দেশবরেণ্য কবি, সাহিত্যিক অথবা রাজনীতিবিদ হতে পারতেন। তিনি ফারাবীর কর্মময় জীবনের স্মৃতিচারণ করেন। এসময় তিনি জাতীয় বীর আব্দুল কুদ্দুস মাখনসহ ব্রাহ্মণবাড়িয়ার সব কৃতি সন্তানদের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক এ কে এম শিবলী। এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি মোকতাদির চৌধুরী এমপি ‘খান মোহাম্মদ ফারাবী সাহিত্য’ পুরস্কারের সম্মাননা পদক দেশবরেণ্য কবি নির্মলেন্দু গুণের হাতে তুলে দেন।

সাহিত্য একাডেমির সভাপতি জয়দুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য ও খান মোহাম্মদ ফারাবীকে নিয়ে স্মৃতিচারণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে উপ-উপাচার্য (প্রশাসন) ও জাতীয় কবিতা পরিষদের সভাপতি ড. মোহাম্মদ সামাদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের পরিচালক কবি শামীম রেজা, হাসিন আরা কাশেম, ডা. জাভেদ মাহমুদ শিপলু এবং ড. ফাহিমা খান তৃণা।

এছাড়াও অনুষ্ঠানে দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন : 

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়