এই পুরস্কার স্বাধীনতা পুরস্কারের প্রায় সমান: নির্মলেন্দু গুণ

প্রকাশ | ২৯ জুলাই ২০১৮, ১৯:১৫ | আপডেট: ২৯ জুলাই ২০১৮, ১৯:৩৩

অনলাইন ডেস্ক
ছবি: সংগৃহীত

‘আরও একটি পুরস্কার পাওয়া হলো। শনিবার, ২৮ জুলাই সন্ধ্যা সাত ঘটিকায় এই পুরস্কারটি পেলাম। পুরস্কারের নাম মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা ২০১৮। পুরস্কার মানে শুধু চমৎকার ক্রিস্টাল ক্রেস্ট নয়। এই পুরস্কারের সঙ্গে রয়েছে একটি দুই ভরি স্বর্ণের পদক এবং তিন লাখ টাকার চেক। তার মানে এই পুরস্কার স্বাধীনতা পুরস্কারের প্রায় সমান। স্বাধীনতা পুরস্কারের সঙ্গে দেওয়া স্বর্ণপদকে থাকে এক ভরির বেশি—তিন ভরি স্বর্ণ। টাকার অঙ্কটা সমান।’

এবছর মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা পেয়ে এভাবেই নিজের ফেসবুক ওয়ালে অভিব্যক্তি প্রকাশ করেন দেশের বরেণ্য কবি নির্মলেন্দু গুণ।

ফেসবুকে তিনি আরও লিখেন- ‘স্বাধীনতা পুরস্কার পাওয়ার জন্য ফেসবুকে সরকারের কাছে প্রকাশ্যে দাবি জানাতে হয়েছিল। সে কারণে কিছু লোক ও লেখক আমার ওপর নাখোশ হয়েছিলেন। কিন্তু মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা পাওয়ার জন্য আমাকে একেবারেই লেখালেখি করতে হয়নি। আসলে এই পুরস্কারের কথা আমার জানাই ছিল না। এ রকম না চাইতে পাওয়া পুরস্কারের মজাই ভিন্ন। আমি যে না চেয়েও বড় পুরস্কার পেতে পারি, সেটা প্রমাণিত হলো। আমার মান রক্ষা হলো, আবার পেটও ভরল। তিন লাখ মানে তিন লাখই, এক টাকাও কম বেশি নয়। সমাজের বিত্তবান আর ক্ষমতাবানদের উপেক্ষা করে পথচলার পথ তৈরি হলো। আমি জানি, তিন লাখ টাকা খুব বেশি টাকা নয়। আবার এ-ও জানি, তিন লাখ টাকা খুব কম টাকাও নয়। জয়তু মার্কেন্টাইল ব্যাংক।’

-----------------------------------------------------------------------------------
আরও পড়ুন: কবিতার মাধ্যমে সারা পৃথিবীকে এক করার স্বপ্ন দেখি: নির্মলেন্দু গুণ
-----------------------------------------------------------------------------------

প্রতিষ্ঠার ১৯ বছর পূর্তি উপলক্ষে গতকাল রাজধানীর হোটেল সোনারগাঁওয়ের বলরুমে ‘মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা ২০১৮’প্রদান অনুষ্ঠান আয়োজন করা হয়। শিক্ষা ও সংস্কৃতি ক্ষেত্রে অবদান রাখার জন্য কবি নির্মলেন্দু গুণকে এই সম্মাননা দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদ এমপি এবং বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। আরও উপস্থিত ছিলেন মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক মোরশেদ আলম এমপি, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমানসহ মার্কেন্টাইল ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও পড়ুন: 

পিআর/পি