• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দেশে কর্মক্ষম মানুষ সাড়ে ১০ কোটি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৫ ফেব্রুয়ারি ২০১৭, ২০:২৯

দেশে ১৫ থেকে ৬৪ বছর বয়সী কর্মক্ষম মানুষের সংখ্যা ১০ কোটি ৫৬ লাখ, যা যা মোট জনসংখ্যার ৬৬ শতাংশ। ২০৩০ সালে এ হার ৭০ শতাংশে উন্নীত হবে। এ এক বিশাল সুযোগ। এ সুযোগকে কাজে লাগাতে হবে। নতুন প্রজন্মকে আধুনিক কারিগরি প্রযুক্তিতে দক্ষ করে তুলতে হবে। তা না হলে এরাই হয়ে উঠবে দেশের জন্য বড় বোঝা। জানালেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

শনিবার রাজধানীর আইডিইবি মিলনায়তনে স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) আয়োজিত 'জাতীয় স্কিলস কমপিটিশন-২০১৬'এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার এরইমধ্যে কারিগরি শিক্ষায় ভর্তির হার মোট শিক্ষার্থীর ১ শতাংশ থেকে ১৪ শতাংশের ওপরে উন্নীত করেছে। ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশকে কারিগরি শিক্ষায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। চূড়ান্ত পর্যায়ে এ হার ৬৫ শতাংশের ওপরে নিতে হবে।


ট্রেন এলেই পড়বে গেট, জ্বলবে লাল বাতি

রেলগেটে গেটম্যান লাগবে না। ট্রেন কাছাকাছি এলে স্বয়ংক্রিয়ভাবেই পড়ে যাবে গেট, জ্বলে উঠবে লালবাতি। ট্রেন গেট পার হবার পরে জ্বলবে সবুজ বাতি। এতে কমবে জনবল। বন্ধ হবে দুর্ঘটনা। 'স্কিল কম্পিটিশন ২০১৬'র চূড়ান্ত পর্বে এমনই উদ্ভাবন দেখালেন চুয়াডাঙ্গার এক উদ্ভাবক দল।

বিশ্বব্যাংক ও কানাডার অর্থায়নে কারিগরি শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ইনিস্টিটিউটে এ প্রতিযোগিতা আয়োজন করা হয়। শনিবার এ প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

প্রতিযোগিতায়, শিক্ষার্থীরা বিভিন্ন স্টলে বিনা খরচায় বিদ্যুৎ উৎপাদন, অন্ধ মানুষকে পথ দেখানো স্মার্ট লাঠি, অগ্নিকান্ড ও গ্যাস দুর্ঘটনায় ফায়ার কন্ট্রোলসহ সংশ্লিষ্ট জরুরি দপ্তরে আগাম বার্তা পাঠানো- এমন নানা প্রযুক্তি প্রদর্শন করেন। দিনব্যাপী এ আয়োজনের স্টলগুলো পরিদর্শন করেন শিক্ষামন্ত্রী।

প্রতিযোগিতায় দেশের সরকারি-বেসরকারি পলিটেকনিক ইন্সস্টিটিউটের শিক্ষার্থীদের ৫১টি উদ্ভাবন প্রদর্শিত হয়।

এসজে/

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh