• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কারাগারে থাকা ৩ বন্দির নথি তলব

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২২ ফেব্রুয়ারি ২০১৭, ২২:০৫

গেলো এক দশকেরও বেশি সময় কারাগারে থাকা ৩ বন্দির নথি চেয়েছেন হাইকোর্ট। আসছে ৫ মার্চের মধ্যে কক্সবাজারের মুখ্য বিচারিক হাকিমের আদালতে এসব কাগজ পত্র জমা দিতে বলা হয়েছে।

বুধবার বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আলাদা মামলায় গেলো এক দশকের বেশি সময় এসব বন্দি বিচার শেষে মুক্তির দিন গুনছেন। কিন্তু এতোদিন পেরিয়ে গেলেও তাদের মুক্তি মেলেনি।

তারা হলেন- আবুল কাশেম, মোস্তাক আহমেদ. নুরুল ইসলাম ও সানি ওরফে লিটন। এদের মধ্যে সানির নামে ভুল থাকায় তা সংশোধন করতে বলেছেন আদালত। বৃহস্পতিবার তার বিষয়টি আদালতে আসবে।

এর আগে গেলো সোমবার সুপ্রিম কোর্টের লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী কুমার দেবুল দে আলাদ মামলায় এক দশকের বেশি সময় ৪ বন্দি কারাগারে থাকার তথ্য আদালতের নজরে আনেন। সেদিন বিষয়টি শুনানির জন্য ২২ ফেব্রুয়ারি দিন ঠিক করেন আদালত। শুনানি শেষে আজ আদালত এই রায় দিলেন।

হত্যা, দণ্ডবিদি ও অস্ত্র আইনে করা আলাদা ৩ মামলায় তারা এক দশকের বেশি সময় বন্দি জীবন পার করছেন। ৎ

এর মধ্যে ২০০৫ সালের ২১ মে থেকে কক্সবাজারে আছেন আবুল কাশেম। হত্যা মামলায় ২০০৬ সালের ২৩ মার্চ থেকে একই কারাগারে আছেন মোস্তাক আহমেদ। অন্য আরেকটি হত্যা মামলায় নুরুল ইসলাম আছেন ২০০৩ সালের ১৮ এপ্রিল থেকে। আর দণ্ডবিধিতে করা এক মামলায় সানি ওরফে লিটন ২০০৬ সালের ১১ অক্টোবর থেকে কারাগারে আছেন।

এইচটি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh