• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৩:১০

যথাযোগ্য মর্যাদায় জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে উদযাপিত হলো মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। স্থানীয় সময় রাত ১২টা ১মিনিটে মিশনে স্থাপিত শহিদ মিনারে শ্রদ্ধা জানান স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেনসহ মিশনের কর্মকর্তা-কর্মচারিরা।

শ্রদ্ধা নিবেদনের পরে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেয়া বাণী পড়ে শোনানো হয়। শহিদ দিবস উপলক্ষে আয়োজন করা হয় উন্মুক্ত আলোচনা।

এসময় উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী মুক্তিযোদ্ধা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, সাংবাদিক ও কলামিস্টসহ বিভিন্ন পেশার বিপুল সংখ্যক প্রবাসী বাঙালি।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত ভাষণে বাঙালিদের উদ্দেশে মাসুদ বিন মোমেন বলেন, পারিবারিক ও সামাজিকভাবে মাতৃভাষা বাংলার চর্চা এবং বাংলা সংস্কৃতি লালন ও ধারণের মাধ্যমে আপনারা প্রবাসে মহান একুশের চেতনাকে আরো ছড়িয়ে দিতে পারেন।

তিনি আরো বলেন, বর্তমান বিশ্বে হানাহানি ও অসহিষ্ণুতা থেকে মুক্তির পথ হতে পারে মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনার বাস্তবায়ন।

মহান একুশের চেতনাকে ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ ও জাতির উন্নয়নকে আরো এগিয়ে নিয়ে যাবার অঙ্গীকার জানান অন্য বক্তারা।

এফএস/আরকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh