• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের ই-কার্ড গ্রহণের পরামর্শ

আরটিভি অনলাইন রিপোর্ট, মালয়েশিয়া

  ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:১১

মালয়েশিয়ায় বসবাসকারী অবৈধ প্রবাসী শ্রমিকদের ইমিগ্রেশনের দেয়া ই-কার্ড (টেম্পোরারি পাস) গ্রহণের পরামর্শ দিয়েছেন হাইকমিশনের কাউন্সিলর (লেবার) সায়েদুল ইসলাম।

মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের নিজ কার্যালয়ে বুধবার বিকেলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মালয়েশিয়ার প্রধানমন্ত্রী দাতুশ্রী নাজিব তুন রাজাকের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে দেশটিতে বসবাসকারী বাংলাদেশি কাগজপত্রহীন প্রবাসী শ্রমিকদের বৈধতার আওতায় আনার অনুরোধ করেন। এ অনুরোধে সাড়া দিয়ে মালয়েশিয়ান সরকার বুধবার থেকে এই ই-কার্ড কার্যক্রম শুরু করেন। এটি চলমান রি-হায়ারিং প্রোগ্রামেরই একটি অংশ।

ই-কার্ড সম্পর্কে তিনি জানান, যাদের কোনো প্রকার কাগজপত্র নেই তাদেরকে ডকুমেন্ট প্রদানের লক্ষ্যে দু’ধরনের টেম্পোরারি পাস দেয়া হবে। প্রথমত যাদের কোনো ধরনের কাগজপত্র নেই তারা মালিকের সহায়তায় ইমিগ্রেশন ডিপার্টমেন্টে গেলে তাদের একটি 'লাল' টেম্পোরারি পাস দেয়া হবে। পরে সেই কার্ডটি নিয়ে বাংলাদেশ হাইকমিশনে গিয়ে পাসপোর্ট করতে হবে।

সেই পাসপোর্ট নিয়ে আবারও ইমিগ্রেশনে গেলে তাদেরকে 'নীল' টেম্পোরারি পাস দেয়া হবে। এই কার্ডের মেয়াদ হবে একবছর। এই সময়ের মধ্যে চলমান যে রি-হায়ারিং প্রোগ্রাম আছে তাতে অন্তর্ভুক্ত হয়ে বৈধতার আওতায় আসতে সক্ষম হবে। তিনি সব বাংলাদেশি শ্রমিকদের এ প্রোগ্রামের আওতায় আসার পরামর্শ দেন।

কমিউনিটির নেতারা বলেন, পুলিশি ঝামেলা এড়াতে ও নির্বিঘ্নে কাজ করতে কাগজপত্রহীন প্রবাসী শ্রমিকদের বৈধতার আওতায় আসতে হবে।

অন্যদিকে, মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী নিয়োগ কর্তাদের কোনো এজেন্ট বা দালাল দিয়ে ই-কার্ডের নিবন্ধন না করতে সতর্ক করেন।

এই ই-কার্ডের মেয়াদ থাকবে ১৫ ফেব্রুয়ারি ২০১৮ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে রি-হায়ারিং পদ্ধতিতে শ্রমিককে নির্দিষ্ট মালিকের মাধ্যমে বৈধ ভিসা করতে হবে।

ওয়াই/ জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh