• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

দখিনা হাওয়ায় দোল দিয়ে এলো বসন্ত

রুবিনা ইয়াসমিন

  ১৩ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:২১

ঋতুরাজ বসন্ত। দখিনা হাওয়ায় দোল জাগিয়ে এলো বসন্ত। হলুদে হলুদে সেজে, আজ বসন্তকে আগমণ জানিয়েছে বাঙালি। এ উৎসব পুরোটাই বাঙালির। তাই রাজধানী জুড়ে বইছে আনন্দের হিল্লোল।

নানা আয়োজনে বর্ণিল সাজে সজ্জিত হয়ে বাঙালি বরণ করলো পহেলা ফাল্গুন। দিনভর নাচ-গান ও কবিতায় মুখরিত ছিল টিএসসি চত্বর। বকুলতলায় ছিলো নাচের অয়োজন।‘আসে বসন্ত ফুল বনে, সাজে বনভূমি সুন্দরী/চরণে পায়লা রুমুঝুমু, মধুপ উঠিছে গুঞ্জরী’সুরে আর পুষ্পিত সৌরভে এভাবেই বসন্তের আগমনী বার্তা বাঙালির মন রাঙিয়ে দেয়। তাই কবিতার লাইনে কবি বার বার বলেন,‘ফাগুনের রঙে রেঙেছো তুমি, না বলা কথা আজ বলবো আমিঃ হৃদয়ের ডাক শুনবে কি তুমি?

রঙিন মনের কথা উঠে এসেছিল সাজ-পোশাকেও। এখানে বসন্তের আগমনী বার্তা যত না ফুল-পাখি থেকে, তার চেয়ে অনেক বেশি পাওয়া যায় নারীদের শাড়ি-চুড়ি, খোঁপার গাধা ফুল আর পুরুষের ফতুয়া-পাঞ্জাবির বাসন্তী রং থেকে। মেয়েরা বাসন্তী রঙের শাড়ি, খোঁপায় গাঁদা ফুলের মালা, ছেলেরাও বাসন্তী রঙের পাঞ্জাবি পড়ে অনুষ্ঠান চত্বরটি রাঙিয়ে তুলেছিল।

সুন্দর পোশাকে দেখা যায় কোমলমতী শিশুদেরও। বড়দের পাশাপাশি আনন্দের শেষ নেই তাদের। মজায় যেন অন্য রকম এক স্বর্গে ভেসে চলছে তারা। মুখের হাসিতেই সব ফুটে উঠেছে তাদের। বলছে মনের কথা।

আর/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh