• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

প্রকৃতি যেখানে টানে

অনলাইন ডেস্ক
  ০৭ ফেব্রুয়ারি ২০১৭, ১৪:৫১

ভ্রমণপ্রিয় মানুষদের কাছে ছুটির সময় সবচেয়ে আনন্দের। আর সেই সময়টিই এখন যাচ্ছে। অনেকেই সারা বছর ধরে তারা পরিকল্পনা করেন, ছুটিতে কোথায় বেড়াতে যাবেন। কেউ পছন্দ করেন পাহাড়, আবার কেউ সমুদ্র। কারো নিজের দেশের নানা জায়গায় ঘুর বেড়াতে ভালো লাগে। কারো আবার সারা বিশ্ব ঘুরে দেখার ইচ্ছা। আপনি যদি সেই ভ্রমণপ্রিয় মানুষদের একজন হয়ে থাকেন, তাহলে বেছে নিতে পারেন আপনার পছন্দের জায়গাটি।

১. ইন্দোনেশিয়ার বিচ্ছিন্ন দ্বীপ ওয়াইয়াগ

ইন্দোনেশিয়ার সবচেয়ে আকর্ষণীয় জায়গা বলা হয় এ দ্বীপটিকে। এ দ্বীপটিতে আপনি পাবেন ঘন জঙ্গল, চুনাপাথর, সাদা বালির সৈকত এবং প্রবাল। তবে দ্বীপে পর্যটকদের জন্য কোন সুব্যবস্থা নেই। নৌকায় চড়েই পৌঁছাতে হবে মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন এ দ্বীপে।

২. কানাডার ইউকুন অঞ্চল

যদি বিশ্বের সবচেয়ে বড় প্রাকৃতিক লাইট শো দেখতে চান তাহলে আপনাকে কানাডার দক্ষিণাঞ্চলের ইউকুন এলাকায় যেতে হবে। তবে বিজ্ঞানীদের মতে ২০১৭ সালের পর হয়ত এ লাইট শো আর দেখা যাবে না।

৩. ইন্দোনেশিয়ার কমোডো ন্যাশনাল পার্ক

কমোডো ন্যাশনাল পার্ক হলো পানির নিচে থাকা একটি পার্ক। এখানে গেলে লুকানো উপসাগর পাওয়া যাবে, যেখানে পার্কের ডলফিনরা রাতের অন্ধকারে বিশ্রাম নেন।

৪. মোজাম্বিকের ভিলানকুলোস বীচ

যখন ভাটির সময় হয়, ভিলানকুলোস বীচকে তখন সাদা বালির রাজ্য বলে মনে হয়। সেসময় উপকূলের বাসিন্দারা বীচে ফুটবল খেলেই সময় কাটায়।

৫. জ্যামাইকা

প্রাকৃতিক সৌন্দর্য এবং ঐতিহাসিক মিউজিক এর জন্য বিখ্যাত জ্যামাইকা। ভ্রমণের জন্য জ্যামাইকার একটি উল্লেখযোগ্য জায়গা হলো গোল্ডেন আই বীচ।

৬. ব্লানচিছেইজ বীচ, ত্রিনিদাদ

সমুদ্রপ্রেমীদের জন্য একটি উল্লেখযোগ্য জায়গা হলো ত্রিনিদাদের ব্লানচিছেইজ সমুদ্র সৈকত। এখানে শিশু কচ্ছপ, সার্ফসহ সব ধরণের সামুদ্রিক প্রাণী দেখতে পাওয়া যাবে।

৭. ইন্দোনেশিয়ার বরোবুধুর

নবম শতকের বৌদ্ধ মন্দিরের উল্লেখযোগ্য নিদর্শনগুলো পাওয়া যাবে ইন্দোনেশিয়ার জাভা এলাকার বরোবুধুরে। বরোবুধুরের চূড়া থেকে দেখা যায় সূর্যোদয় এবং সূর্যাস্তের অসাধারণ দৃশ্য।

৮. ভারতের হিমালয়

অ্যাডভেঞ্চার প্রিয় মানুষদের ভ্রমণের উল্লেখযোগ্য স্থান হলো ভারতের হিমালয়। এখানে দিন কাটবে পাহাড়ের সৌন্দর্য দেখে, আর রাতে বেস ক্যাম্পে আকাশের তাঁরা দেখে।

৯. হং কংয়ের ভিক্টোরিয়া পিক

হংকংয়ের ভিক্টোরিয়া শহরের পাশেই অবস্থিত ‘ভিক্টোরিয়া পিক’। ভিক্টোরিয়া সেন্ট্রালের জগদ্বিখ্যাত রাতের আকাশ দেখার জন্য ভিক্টোরিয়া পিকের পর্বত চূড়ায় ট্যুরের জন্য আছে ‘ভিক্টোরিয়া ট্রাম লাইন’। পাহাড়ের চূড়ায় ট্রামটি ধীরগতিতে উঠে যায় এবং চোখের সামনে নিয়ে আসে হংকং-এর আকাশ এবং সুউচ্চ দালানগুলো।

১০. নামিব মরুভূমি

নামিবিয়ার নামিব মরুভূমি পর্যটকদের কাছে খুবই জনপ্রিয়। এর উল্লেখযোগ্য কারণ হলো এ মরুভূমির ভুতুড়ে সৌন্দর্য।



এফএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh