• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

নতুন প্রজন্মকে সমৃদ্ধ বাংলাদেশের নির্মাতা হতে হবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১১ জানুয়ারি ২০১৭, ১৭:৪৭

নতুন প্রজন্ম হচ্ছে আগামীর কাণ্ডারি। তারাই গড়বে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ। আর এক্ষেত্রে শিক্ষকদেরই বড় ভূমিকা রাখতে হবে।

বললেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার দুপুরে চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ মাঠে 'শিক্ষার উন্নত পরিবেশ, জঙ্গিবাদমুক্ত শিক্ষাঙ্গন' শীর্ষক শিক্ষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। চট্টগ্রামসহ ৩ পার্বত্য ও কক্সবাজার জেলার শিক্ষকরা সমাবেশে অংশ নেন।

শিক্ষামন্ত্রী বলেন, দলীয় না, জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নে কাজ চলছে। শিক্ষার মুল লক্ষ্য হলো, নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা। আমরা তা-ই করছি।

শিক্ষামন্ত্রী আরো বলেন, স্কুল কলেজের ম্যানেজিং কমিটি ও অভিভাবকদের সঙ্গে নিয়ে জঙ্গিবাদ বিরোধী সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। যেসব শিক্ষার্থীকে সন্দেহ হবে, তাদের ওপর নজর রাখতে হবে। কেউ জঙ্গিবাদে ঝুঁকে পড়লে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

মন্ত্রী বলেন, আগে বলা হতো, মাদরাসা জঙ্গি উৎপাদনের কারখানা। কিন্তু একথা সঠিক না। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে যে সব জঙ্গি ধরা পড়ছে, সবাই নামিদামি শিক্ষা প্রতিষ্ঠানের ।

মন্ত্রী বলেন, বিএনপি সরকার মাদরাসা শিক্ষা ব্যবস্থার কোন উন্নতি করেনি। আওয়ামী লীগ ক্ষমতায় এসে ৩০ মাদরাসায় অনার্স কোর্স চালু করেছে এবং আরো ২১ প্রতিষ্ঠানে চালু করার কাজ চলছে। এছাড়া ১৩৩২টি মাদরাসা ভবন তৈরি করা হয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক শাহেদা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষা সচিব সোহবার হোসেন, কারিগরি ও মাদরাসা বোর্ডের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এসএম ওয়াহিদুজ্জামান, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমান, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার রুহুল আমীন, জেলা প্রশাসক সামসুল আরেফিন।

এসজে/এসজেড

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh