• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

আজও একটি চেয়ার ফাঁকা থাকবে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৭ ডিসেম্বর ২০১৬, ১৪:২৫

সব্যসাচী লেখক কবি সৈয়দ শামসুল হকের ৮১তম জন্মবার্ষিকী আজ। মহাপ্রয়াণের পর তার প্রথম জন্মদিন। এ উপলক্ষে গুলশানে তার বাসভবনে পরিবারের সদস্যরা অপেক্ষা করবেন সুহৃদদের জন্য, যারা সৈয়দ হককে জন্মদিনের শুভেচ্ছা জানাতে বরাবরই আসতেন। সৈয়দ হকের ছেলে দ্বিতীয় সৈয়দ হক বলেন, ‘আজও একটি চেয়ার ফাঁকা থাকবে, বাবার স্মরণে। সবাই আসুন, এলে মা খুশি হবেন।’

সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের এই দিনে কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন। গেলো ২৭ সেপ্টেম্বর এই লেখক ফুসফুসের ক্যানসারে ভুগে মৃত্যুবরণ করেন। এখনও সেই শোক কাটিয়ে উঠতে পারেনি তার পরিবার, বন্ধুজন, প্রিয় বাংলা। দ্বিতীয় সৈয়দ হক বলেন, ‘সেই মানুষটি হয়তো নেই, কিন্তু উদ্দিপনা আছে। এই দিনটি শোকের নয়, উদযাপনের। তাই আজ কান্না নয়।’

দীর্ঘ বাষট্টি বছরের লেখালেখির জীবনে কবিতা, গল্প, উপস্যাস, প্রবন্ধ, নাটক, চলচ্চিত্র, অনুবাদ, কাব্যনাট্য, গান রচনা সাহিত্যের সবগুলো ক্ষেত্রেই তিনি ছিলেন সফল। এই সাফল্যের কারণেই তিনি সব্যসাচী লেখক হিসেবে সর্বজন সমাদৃত। প্রতিটি ক্ষেত্রেই তিনি অসাধারণ সৃষ্টিশীলতার স্বাক্ষর রাখেন। তিনি স্বাধীনতা পদক, একুশে পদক ও বাংলা একাডেমিসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

দিবসটি উপলক্ষে জাতীয় কবিতা পরিষদ আজ সকাল ১১টায় বাংলা একাডেমিতে কবি শামসুর রাহমান মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে দেশের বরেণ্য ব্যক্তিরা আলোচনা, স্মৃতিচারণ, নিবেদিত কবিতাপাঠ ও কবির লেখা কবিতা আবৃত্তির মধ্যদিয়ে সৈয়দ শামসুল হককে স্মরণ করবেন।

স্মৃতিচারণ ও আলোচনায় অংশ নেবেন শামসুজ্জামান খান, কবি রবিউল হুসাইন, কবি রুবী রহমান, কবি হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক, কবি মুহম্মদ নূরুল হুদা। নিবেদিত কবিতাপাঠ ও আবৃত্তি পর্বে অংশ নেবেন দেশের নবীন-প্রবীণ কবি ও আবৃত্তি শিল্পীরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জাতীয় কবিতা পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ।

এদিকে বাংলাদেশ শিল্পকলা একাডেমিও এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে। এতে সৈয়দ হকের লেখা কালজয়ী গানগুলো গাইবেন সাবিনা ইয়াসমীন ও এন্ড্রু কিশোর। থাকবে আবৃত্তি, নাটক থেকে পাঠ ও বিশেষ কোরিওগ্রাফি। সন্ধ্যা ৬টায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে এ অনুষ্ঠান শুরু হবে।

অনুষ্ঠানে সৈয়দ হকের নাটক পায়ের আওয়াজ পাওয়া যায়, যুদ্ধ এবং যুদ্ধ ও ঈর্ষা নাটক থেকে অংশবিশেষ পাঠ করা হবে। আবৃত্তি করবেন হাসান আরিফ, আহকামউল্লাহ ও গোলাম সারোয়ার।

সৈয়দ শামসুল হককে উৎসর্গ করে একটি বিশেষ নাচের কোরিওগ্রাফিও পরিবেশন করা হবে। ‘আ ট্রিবিউট টু দ্য প্লেরাইট : সৈয়দ হক’ নামের এই পরিবেশনার ভাবনা ও পরিচালনা পূজা সেনগুপ্তের। কোরিওগ্রাফিটি ২০১৪ সালে সৈয়দ হকের সামনেও পরিবেশন করেছিলেন পূজা। এবার দ্বিতীয়বারের মতো তিনি এটি পরিবেশন করতে যাচ্ছেন।

এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলীর সভাপতিত্বে থাকছে আলোচনা পর্বও। এতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম, নাট্যজন রামেন্দু মজুমদার, আতাউর রহমান, কবি ও সাহিত্যিক মুহম্মদ নুরুল হুদা, চলচ্চিত্র গবেষক অনুপম হায়াত, কথাসাহিত্যিক আনিসুল হক এবং অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম।

এসজে/ এস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh