• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বাংলাদেশি শিক্ষার্থী টানতে মরিয়া কলকাতা বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১২ ডিসেম্বর ২০১৬, ১৭:৪০

পুরনো বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম কলকাতা বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষার জন্য প্রচুর বাংলাদেশি শিক্ষার্থীও সেখানে পড়ালেখা করে। তবে আন্তর্জাতিক কোনো হোস্টেল না থাকায় বাংলাদেশ থেকে যাওয়া ছাত্রছাত্রীর সংখ্যা অনেটেই কমেছে বলে স্বীকার করলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আশুতোষ ঘোষ। তাই নতুন বছরে আন্তর্জাতিক হোস্টেলসহ বিদেশি ছাত্রছাত্রীদের জন্য একাধিক সুযোগ-সুবিধা নিয়ে হাজির হচ্ছে বিশ্ববিদ্যালয়টি।

উপাচার্য আশুতোষ ঘোষ বলেন, ‘আলাদা হোস্টেল না থাকায় বিদেশিরা এখানে এসে সমস্যায় পড়েন। তাই আমরা হোস্টেল তৈরির কথা ভাবছি।’

পাশাপাশি উপাচার্য জানিয়েছেন, কলকাতা বিশ্ববিদ্যালয়ে সব আসনের ৫ শতাংশ সংরক্ষণ থাকবে বিদেশিদের জন্য। তাদের জন্য অনলাইনে টাকা জমা দেয়ার ব্যবস্থার কথাও জানালেন তিনি।

এক সময় বাংলাদেশসহ অন্যান্য দেশ থেকে প্রচুর ছাত্রছাত্রী কলকাতা বিশ্ববিদ্যালয়ে যেতো। কিন্তু নানা অসুবিধার করণে সাম্প্রতিককালে কমেছে সংখ্যাটা। বিদেশ থেকে প্রচুর সংখ্যক ছাত্রছাত্রী আবারও যেন ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয়টিতে যায় তার জন্য নেয়া হয়েছে নানান উদ্যোগ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিভাগ সাংবাদিকতা এবং গণজ্ঞাপন। থিওরির সঙ্গে নতুন করে অ্যাংকারিং এবং রিপোর্টিংও হাতে ধরে শেখানো শুরু হয়েছে এ বিভাগে। যুগের সঙ্গে তাল মিলিয়ে একাধিকবার বদল করা হয়েছে সিলেবাসও।

এস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh