• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চারুকলার এশীয় উৎসব ঢাকায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০১ ডিসেম্বর ২০১৬, ১৮:৪৩

বাংলাদেশসহ বিশ্বের ৫৫ দেশের অংশগ্রহণে ‘১৭তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০১৬’র পর্দা উঠলো।

শিল্পকলা একাডেমি জাতীয় চিত্রশালায় চলবে এ প্রদর্শনী।

বৃহস্পতিবার বেলা ১১টায় একাডেমির জাতীয় নাট্যশালায় প্রদর্শনী উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাংলাদেশসহ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের শিল্পকর্মের পসরা নিয়ে সাজানো হলো এ আয়োজন।

প্রদর্শনীর জন্য বাংলাদেশ থেকে ৫৫৬ জনের শিল্পকর্ম থেকে বাছাই করে ১৪৮ শিল্পীর ১৫৪ শিল্পকর্ম প্রদর্শনের জন্য মনোনয়ন দেয়া হয়। একইসঙ্গে বাংলাদেশের উল্লেখযোগ্য ৫৪ আমন্ত্রিত চিত্রশিল্পীর ৫৪ শিল্পকর্ম প্রদর্শনীতে স্থান পেয়েছে।

অংশগ্রহণকারী দেশগুলো থেকে শিল্পী, শিল্প সমালোচক, মিউজিয়াম কিউরেটরসহ মোট ১৪৬ বিদেশি এ প্রদর্শনীতে অংশ নিচ্ছেন।

প্রদর্শনীতে শিল্পকর্মগুলো থেকে প্রতিবছরের মতো এবারো ৯ শিল্পীকে পুরস্কার দেয়া হবে। এর মধ্যে ৫ লাখ টাকার ৩টি গ্র্যান্ড পুরস্কার এবং ৩ লাখ টাকার ৬টি সম্মাননা পুরস্কার। পুরস্কারের জন্য শিল্পকর্ম নির্বাচন করবেন ৫ সদস্যের জুরি বোর্ড। বাংলাদেশ, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া ও জাপানের শিল্পীদের নিয়ে গঠন করা হয়েছে জুরিবোর্ড।

প্রদর্শনীতে বাংলাদেশসহ অংশগ্রহণকারী অন্যান্য দেশগুলো হচ্ছে- আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, ভুটান, ব্রুনাই, বুলগেরিয়া, কম্বোডিয়া, কানাডা, চিলি, চিন, কলাম্বিয়া, ক্রোয়েশিয়া, উত্তর কোরিয়া, মিশর, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রীস, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কুয়েত, লেবানন, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মরিশাস, মিয়ানমার, নেপাল, নেদারল্যান্ড, নরওয়ে, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, পেরু, ফিলিপাইনস, পোল্যান্ড, কাতার, দক্ষিণ কোরিয়া, রিইউনিয়ন আইল্যান্ডস, রাশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, সাউথ আফ্রিকা, আয়ারল্যান্ড, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, ইংল্যান্ড, আমেরিকা, ভিয়েতনাম এবং উজবেকিস্তান।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর বিশিষ্ট শিল্পীদের অংশগ্রহণে এ অনন্য প্রদর্শনী যাত্রা শুরু করে ১৯৮১ সালে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় চারুকলা বিষয়ক সবচে’ বড় এ প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। প্রদর্শনী ডিসেম্বরজুড়ে প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকছে।

এম/এসজেড

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh