• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ভুলতায় যানজটে নাকাল জনজীবন

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩০ নভেম্বর ২০১৬, ০৮:২৯

ঢাকা-সিলেট মহাসড়কের রূপগঞ্জের ভুলতা। এটি গাউছিয়া কাপড়ের বাজার হিসেবে অনেক পরিচিত। ঢাকা থেকে সিলেট বিভাগের সবজেলা, নরসিংদী, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়াসহ বিভিন্ন স্থানে যাতায়াতের প্রধান সড়কের গুরুত্বপূর্ণ স্থান এটি। এ সড়কের গাউছিয়ার ওপর দিয়ে গেছে মদনপুর-জয়দেবপুর সড়ক। চট্টগ্রাম থেকে পণ্যবাহী পরিবহন গাজীপুর, রাজশাহী, খুলনাসহ বিভিন্ন স্থানে এ সড়কে যাতায়াত হয়। যা চার রাস্তার সংযোগস্থলে পরিণত হয়েছে।

প্রায় প্রতিদিনইে এখানে যানজটে নাকাল হতে হয় এ সড়কে যাতায়াতকারীদের। মাত্র এক কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগে এক ঘণ্টা বা এরও বেশি। কখনো কখনো যানজট দীর্ঘ হয় দু’দিকের কয়েক কিলোমিটার রাস্তায়।

এখানে শত শত গাড়ি আটকা পড়ে। ঘণ্টার পর ঘণ্টা যানজটে যাত্রীরা ভোগান্তির শিকার হন। কেন এই যানজট? কোথায় এর শেষ? এর কোনো উত্তর খুঁজে পাওয়া কষ্টকর। এ সব প্রশ্নের উত্তর পেতে কথা হয় যাত্রীদের সঙ্গে।

যানজট নিরসনে এখানে একটি উড়াল সেতু নিমার্ণ চলছে। রাস্তার দু’দিকে ছড়িয়ে আছে নিমার্ণ সামগ্রী। যা রাস্তাকে আরো সুরু করে দিয়েছে। এ ব্যস্ত সড়কে ধীরগতির নিমার্ণ কাজে অতিষ্ঠ মানুষ। তারা চান দ্রুত সেতু নিমার্ণের কাজ শেষ হোক।

দু’পাশেই বসছে ভ্রাম্যমান দোকান-পাট। এ রাস্তায় যানজটে আরেকটি কারণ এটি জানালেন ভুক্তভোগীরা। ট্রাফিক পুলিশের সামনেই ব্যস্ত রাস্তায় কিভাবে এসব দোকান বসছে, তার কোনো জবাব নেই।

ট্রাফিক পুলিশ দায়িত্বে ব্যাপারে আরো সচেতন হলে, যানজট অনেকটা কমে আসবে বলে মনে করেন যাত্রীরা। এক্ষেত্রে গাউছিয়া মার্কেটের দু’পাশে টহল ট্রাফিক পুলিশ চালু দাবি জানালেন সিলেট থেকে ঢাকাগামী যাত্রী হেলাল উদ্দিন।

এ রাস্তার নিয়মিত যাত্রী রাসেল মিয়া। তিনি জানান, প্রাইভেটকার, টেক্সিক্যাব, মাইক্রোবাস, টেম্পু, অটোরিকশা, অনেকক্ষেত্রে বড় বাস রাস্তার এক পাশে চলার পরিবর্তে পুরো রাস্তাই দখল করে থাকে। এ জন্য বিপরীত দিক থেকে গাড়ি আসতে পারে না।

এটি গাউছিয়ার যানজটের অন্যতম কারণ বলে জানান ওই বাসের অন্যযাত্রীরা। এ জন্য চালকদেরই দায়ী করেন তারা। ট্রাফিক বিভাগ সচেতন হলে সহজেই এ সমস্যা নিরসন সম্ভব বলে জানান তারা।

তবে পুলিশের দাবি, ব্যস্ততম সড়কের যানজট নিরসনে সব সময় চেষ্টা চালিয়ে থাকেন তারা।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh