• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

গণপরিবহন সংকটে ভোগান্তি কর্মজীবী মানুষের

অনলাইন ডেস্ক
|  ০৩ জুলাই ২০১৬, ১৪:২৯ | আপডেট : ০৩ জুলাই ২০১৬, ১৪:৩৪
প্রতিদিন সকাল-বিকাল একটি যুদ্ধে অংশ নিতে হয় রাজধানীর কর্মজীবী মানুষদের। এ যুদ্ধের নাম পরিবহনে ওঠার যুদ্ধ। রাজধানীতে যত লোক তাদের কর্মস্থলে বা বিভিন্ন প্রয়োজনে বের হন, তাদের সবাইকে কম-বেশি এ যুদ্ধে সামিল হতে হয়। তবে যারা ব্যক্তিগত গাড়ি ব্যবহার করেন তাদের কথা আলাদা।

প্রতিদিন সকালে রাস্তায় শত শত যাত্রী বাসের অপেক্ষায় ঠায় দাঁড়িয়ে থাকেন। কিন্তু গণপরিবহন কম থাকায় হতাশ হতে হয় অনেককেই। রাস্তায় দেখা যায় পরিবহনের বদলে ব্যক্তিগত গাড়ির দাপট। দেখলে মনে হবে যেন রাস্তা দখল করে আছে ব্যক্তিগত গাড়ি।

অনেকে মনে করেন ব্যক্তিগত গাড়ি কমলে যানজট অনেকাংশে কমে যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, এই পরিস্থিতি সামলাতে দ্রুত আইন প্রণয়নের সঙ্গে সঙ্গে ব্যক্তিগত গাড়ি চলাচলেও নিয়ন্ত্রণ আরোপ করা দরকার।

ঢাকা শহরে সড়ক না বাড়লেও প্রতিদিনই নতুন নতুন গাড়ি নামছে। গাড়ির ক্রমবর্ধমান এ চাপ উড়াল সড়ক, উড়াল সেতু নির্মাণ করেও সামাল দেওয়া যাবে না।

সরকারের এ চিন্তাকে স্বাগত জানিয়ে পরিবহন সংশ্লিষ্টরা জানান, ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের সিদ্ধান্ত আরও আগেই নেওয়া উচিত ছিল। বর্তমানে রাজধানীতে সড়কের তুলনায় গাড়ি দ্বিগুণ। গণপরিবহনের সংখ্যা নানা কারণে কমে যাচ্ছে। এ যুদ্ধ থামাতে হলে বাড়াতে হবে গণপরিবহন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়