• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

পর্নসাইট ঠেকাতে কমিটি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৮ নভেম্বর ২০১৬, ২০:১৫

দেশে ইন্টারনেটে পর্ন ও আপত্তিকর কনটেন্ট প্রকাশ বন্ধ করতে কমিটি গঠন করেছে টেলিযোগাযোগ বিভাগ। এ কমিটি ৭ দিনের মধ্যে ইন্টারনেটে পর্ন ও আপত্তিকর কনটেন্ট প্রকাশ করে এমন ওয়েবসাইটের তালিকা তৈরি করে সেগুলো বন্ধে ৩ স্তরের কারিগরি প্রস্তাবনা তৈরি করবে। জানালেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সোমবার সচিবালয়ে ‘অনলাইন আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণ সংক্রান্ত সভা’ শেষে এ তথ্য জানান তিনি।

তারানা হালিম বলেন, গঠিত কমিটি তাৎক্ষণিক প্রস্তাবনা, মধ্যবর্তী প্রস্তাবনা এবং চূড়ান্ত প্রস্তাবনা দেবে। শুধু তালিকা ধরেই নয়, ইন্টারনেটে পর্ন বন্ধের প্রক্রিয়া চলমান থাকবে।

তিনি আরো বলেন, ইন্টারনেটে পর্ন ও আপত্তিকর কন্টেন্টের সহজলভ্যতা অপ্রাপ্তবয়স্কসহ সব নাগরিকের ওপর বিরূপ সামাজিক প্রভাব তৈরি করছে। আপত্তিকর ওয়েবসাইট বন্ধে নির্দেশের পর কোনো ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান বা ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) যদি বন্ধ না করে, তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

বিটিআরসি মহাপরিচালককে আহ্বায়ক করে কমিটিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি), ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান, মোবাইল অপারেটরসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিরা থাকছেন।

বিটিআরসির হিসেবে গেলো আগস্টের শেষ নাগাদ দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৬ কোটি ২২ লাখের বেশি। এর মধ্যে ৫ কোটি ৮৩ লাখের বেশি মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করে থাকেন।

এম/ এসজেড

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh