• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ইউটিউব বন্ধ হওয়ার দায় পাকিস্তানের?

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১৯ অক্টোবর ২০১৮, ১৭:০০
ছবি: সংগৃহীত

গত বুধবার ৩০ মিনিটেরও বেশি সময় বন্ধ ছিল ইউটিউব। বিশ্বজুড়েই এই সমস্যা দেখা গেছে। এসময় কেউ ইউটিউবে প্রবেশ করতে পারেনি। সাইটটির সব ক্যাটাগরি দেখা গেলেও কোনও কনটেন্ট দেখা যায়নি।

ইউটিউবের এই সমস্যার কারণ অনেকে জানেন না। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। এদিকে ইউটিউব বন্ধের কারণ হিসেবে প্রতিষ্ঠানটির এক মুখপাত্রের বরাত দিয়ে খালিজ টাইমস জানিয়েছে, ইউটিউব বন্ধের দায় পাকিস্তানের।

ইউটিউবের এই মুখপাত্র বলেন, বিশ্বের অনেক ব্যবহারকারী আমাদের সাইটে প্রবেশ করতে পারেনি। পাকিস্তানের একটি নেটওয়ার্কের কারণে এমনটি হয়েছে বলে আমরা ধারণা করছি। তদন্ত চলছে এবং আমরা অন্যান্য ইন্টারনেট কমিউনিটিকে নিয়ে কাজ করছি যেন ভবিষ্যতে আর এমন কিছু না ঘটে।

এই তথ্যকে সমর্থন করে বিবিসি এক প্রতিবেদনে জানায়, ধারণা করা হচ্ছে পাকিস্তান টেলিকম(স্থানীয় একটি টেলিযোগাযোগ প্রতিষ্ঠান) ইউটিউবের আইপি হ্যাক করে। ইউটিউবে আসা ট্র্যাফিক ঘুরিয়ে দিতেই এমন করা হয়।

এর আগে ইউটিউব এই সমস্যার মুখোমুখি হয় ২০০৮ সালে। তখন ইউটিউবে ‘আপত্তিকর কনটেন্ট’ থাকায় সাইটটির ওপর নিষেধাজ্ঞা জারি করে পাকিস্তান। এরপর বিশ্বের প্রায় দুই-তৃতীয়াংশ জায়গায় ভিডিও শেয়ারিং সাইটটি বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন :

ডি/কে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আবারও নেতৃত্বে ফিরছেন বাবর আজম!
ভেঙে গেল ভারত-পাকিস্তানের দুই মেয়ের সম্পর্ক
পাকিস্তানিদের সন্তুষ্ট করতে ভারতবিরোধী জিকির তুলছে বিএনপি : পাটমন্ত্রী
‘ভারত বর্জনের ডাকে পাকিস্তান আমলের রাজনীতি চালুর চেষ্টা চলছে’
X
Fresh