• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ঢাবির ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা পুনরায় নেয়ার দাবি ছাত্রলীগের

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৮ অক্টোবর ২০১৮, ২০:৩৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ঘ ইউনিটের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের খবরে ছাত্রলীগের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে চারটি দাবি জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের পক্ষ থেকে সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন সই করা আজ এক বিজ্ঞপ্ততিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্ততিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ঘ ইউনিটের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে স্বচ্ছ, মানসম্পন্ন, মেধাভিত্তিক পরীক্ষার স্বার্থে এবং সাধারণ শিক্ষার্থীদের প্রত্যাশিত আধুনিক, জ্ঞানভিত্তিক, গবেষণা-বিশ্ববিদ্যালয়ের লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ ছাত্রলীগ, ঢাকা বিশ্ববিদ্যালয় নিম্নলিখিত বিষয়গুলোর আলোকে অনতিবিলম্বে গ্রহণযোগ্য সমাধানের জন্য চার দফা দাবি জানাচ্ছে।

দাবিগুলো হচ্ছে-

এক. যাচাই-বাছাই সাপেক্ষে পুনরায় ভর্তি পরীক্ষা নেয়া অথবা উত্তীর্ণ পরীক্ষার্থীদের নিয়ে বিশেষ পরীক্ষার মাধ্যমে ঘ ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয়ে সুস্পষ্ট সিদ্ধান্তে আসা।

দুই. ডিজিটাল জালিয়াতি, প্রশ্নফাঁস বা যেকোনো ধরনের অসদুপায় অবলম্বনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা নেয়া,

তিন. সুস্পষ্ট তথ্য-প্রমাণ সাপেক্ষে জালিয়াতি বা অসদুপায়ের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা।

চার. আধুনিক, যুগোপযোগী ও মানসম্পন্ন ভর্তি পরীক্ষার স্বার্থে শিক্ষাবিদ, বিশেষজ্ঞ, সিনেট, সিন্ডিকেট, অংশীজন এবং ছাত্র সংগঠনের প্রতিনিধিদের সমন্বয়ে পলিসি ডিবেটের মাধ্যমে ভর্তি পরীক্ষা পদ্ধতির সংস্কার করা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ঘ ইউনিটের ভর্তি গেলো ১২ অক্টোবর পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরে এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করে পুলিশ। এই অভিযোগের মধ্যেই গত মঙ্গলবার বিকেল তিনটার দিকে ঘ ইউনিটের ফল প্রকাশ করা হয়।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কিউএস বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিংয়ে স্থান পেলো বুয়েট-ঢাবি
ঢাবিতে ঈদের জামাত সকাল ৮টায়
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের নিয়োগ স্থগিত
ঢাবির কোয়ার্টার থেকে ছাত্রীর মরদেহ উদ্ধার
X
Fresh