• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আজ মহাঅষ্টমী ও কুমারী পূজা

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৭ অক্টোবর ২০১৮, ১১:৩৪

মা দুর্গার বোধনের মধ্য দিয়ে সোমবার শুরু হয় বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় শারদীয় দুর্গোৎসব। শারদীয় দুর্গোৎসবের আজ মহাঅষ্টমী। মহাঅষ্টমী পূজার মূল আকর্ষণ কুমারী পূজা।
বুধবার সকাল ৯টা ৫৭ মিনিটের মধ্যে দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমীবিহিত পূজা শুরু হবে। এরপর পুষ্পাঞ্জলি ও প্রসাদ বিতরণ শেষে বেলা ১২টা ৩১ মিনিট থেকে ১টা ১৯ মিনিটের মধ্যে সল্পিব্দ পূজা অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৭টা ৩৫ মিনিট থেকে রাত ৮টা ৬ মিনিটের মধ্যে সন্ধিপূজা সমাপন।

মহাঅষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা ঢাকার রামকৃষ্ণ মিশনসহ কয়েকটি স্থানে অনুষ্ঠিত হয়ে থাকে। কুমারী পূজার জন্য মাতৃভাবের পবিত্রতার প্রতীক অল্পবয়সী একটি মেয়েকে কুমারী হিসেবে মনোনীত করা হয়েছে। তাকেই দেবী দুর্গার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। আজ মাতৃরূপে ফুল, চন্দন, বেলপাতা, তুলশী পাতা দিয়ে তারই পূজা করা হবে। তবে প্রথা ও নিরাপত্তার কারণে মেয়েটির নাম ও পরিচয় পূজা শুরু হওয়ার আগ পর্যন্ত প্রকাশ করা হয় না বলে রামকৃষ্ণ মিশন সূত্রে জানা গেছে।

রাজধানী ছাড়াও রামকৃষ্ণ মিশনের নারায়ণগঞ্জ ও দিনাজপুরসহ কয়েকটি মঠ এবং কয়েকটি ঐতিহ্যবাহী পূজামণ্ডপেও আজ কুমারী পূজা অনুষ্ঠিত হবে।

দুর্গোৎবের মূল পর্ব শুরু হয় সপ্তমীতে। গতকাল মঙ্গলবার চলে দেবী-দর্শন, দেবীর পায়ে ভক্তদের অঞ্জলি প্রদান ও প্রসাদ গ্রহণ। মহাসপ্তমীতে ষোলটি উপাদানে দেবীর পূজা চলে। দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধূপ ও দীপ দিয়ে পূজা করেন তার ভক্তরা।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬টা ৩০ মিনিটে শুরু হবে নবমী পূজা। পরদিন শুক্রবার সকাল ৭টায় পূজা সমাপন ও দর্পণ বিসর্জন হবে সকাল ৮টায়। পরে প্রতিমা বিসর্জন ও শান্তিজল গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী সার্বজনীন এ উৎসবের।

আর পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh