• ঢাকা বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮, ৩ কার্তিক ১৪২৫

বন্ধ হচ্ছে গুগল প্লাস

অনলাইন ডেস্ক
|  ০৯ অক্টোবর ২০১৮, ১৭:২২ | আপডেট : ০৯ অক্টোবর ২০১৮, ১৮:১৫
গুগলের সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সাইটটিতে একটি ত্রুটির কারণে ৫ লাখ ব্যবহারকারীর তথ্য হুমকির মুখে পড়ায় এমন সিদ্ধান্ত নেয়া হলো।

ইকোনোমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এই ৫ লাখ ব্যবহারকারীর তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যেতে পারে। যে কারণে তাদের ব্যক্তিগত নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

জবাবদিহিতার ভয়ে শুরুতে গুগল এটা প্রকাশ করতে চায়নি। কিন্তু বিভিন্ন গোপন সূত্রের ভিত্তিতে ওয়াল-স্ট্রিট জার্নালের করা প্রতিবেদন সবকিছু ফাঁস করে দেয়। এরপর বিষয়টি স্বীকার করে নেয় তারা।

ওয়াল-স্ট্রিট জার্নাল বলছে, ২০১৫ থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত ব্যবহারকারীদের ব্যক্তিগত গুগল প্লাস অ্যাকাউন্টে প্রবেশ করে তৃতীয় পক্ষ। গুগল সেটা বুঝতে পেরে তদন্ত শুরু করে এবং শেষ পর্যন্ত তৃতীয় পক্ষের প্রবেশাধিকার বন্ধ করে দেয়।

এ সম্পর্কে গুগল জানায়, গুগল প্লাস থেকে তৃতীয় পক্ষের হাতে যাওয়া তথ্যের মধ্যে রয়েছে ব্যবহারকারীর নাম, ইমেইল ঠিকানা, পেশা, জেন্ডার, বয়স ইত্যাদি। এসব তথ্য অপব্যবহারের কোনও প্রমাণ পাইনি আমরা।

প্রসঙ্গত, ২০১১ সালে যাত্রা শুরু করে গুগল প্লাস। ব্যবহারকারীদের আকৃষ্ট করতে বিভিন্ন উদ্যোগ নেয় প্রতিষ্ঠানটি। ফেসবুকের মতো চালু করে নতুন কিছু ফিচার। কিন্তু সেরকম সফল হতে পারেনি।

আরও পড়ুন : 

ডি/ জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়