• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

উইকিপিডিয়ায় ২৫ লাখ এডিট করেছেন যিনি

আরটিভি অনলাইন ডেস্ক

  ০৮ অক্টোবর ২০১৮, ১৮:৫৩

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় ২৫ লাখ এডিট করেছেন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বসবাসকারী স্টিভেন প্রুইট নামের এক ব্যক্তি। ওয়াশিংটন পোস্ট বলছে, গত ১৩ বছরেরও বেশি সময় ধরে এই কাজ করছেন প্রুইট। সে হিসাবে প্রতিদিন গড়ে ৫৩০টি এডিট করতে হয়েছে তাকে।

নিজের মূল্যবান সময় নষ্ট করে বিনামূল্যের এই কাজ সম্পর্কে স্টিভেন প্রুইট বলেন, আমি নিজের প্রতিই একটা চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে চেয়েছিলাম। আমি প্রতিটি আর্টিকেল অক্ষত রেখে সেগুলোর আকার বাড়াতে চেয়েছি।

উইকিমিডিয়া বলছে, ডিজিটাল এই এনসাইক্লোপিডিয়ার ইংরেজি ভার্সনে সবচেয়ে বেশি এডিটকারী ব্যক্তি হলেন প্রুইট। উইকিপিডিয়ার ৫৭ লাখ পেজের মধ্যে তিনি একাই ২৫ লাখ পেজ এডিট করেছেন। অর্থাৎ সাইটটির প্রায় অর্ধেক পেজ এডিট করেছেন প্রুইট।

প্রুইট সম্পর্কে উইকিমিডিয়া ফাউন্ডেশনের কমিউনিকেশন বিভাগের প্রেসিডেন্ট কুই কিনইয়ানজুই বলেন, আপনারা উইকিপিডিয়ায় যে আর্টিকেল পড়েন, সেগুলো সম্ভব করেছে স্টিভেনের মতো স্বেচ্ছাসেবীরা।

২০০১ সালে যাত্রা শুরু করে উইকিপিডিয়া। এতে যে কেউ কনটেন্ট এডিট করতে পারে। উইকিপিডিয়ায় ৩৪ লাখ ব্যবহারকারী রেজিস্ট্রেশন করেছে। কিন্তু এর মধ্যে মাত্র ১ লাখ ব্যক্তি নিয়মিত কাজ করে।

উইকিমিডিয়ার তথ্যমতে, উইকিপিডিয়ায় ১০ লাখ বা তার বেশি এডিটকারী ব্যক্তি রয়েছে মাত্র ৭ জন। এর মধ্যে ২০ লাখের বেশি এডিটকারী একমাত্র ব্যক্তি হলেন প্রুইট।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, গত ১৩ বছরে ৩১ হাজারেরও বেশি মৌলিক আর্টিকেল যুক্ত করেছেন স্টিভেন প্রুইট। বিভিন্ন বই, সংবাদপত্র এবং অনলাইন রিসার্চের মাধ্যমে এই কাজ করেছেন তিনি।

আরও পড়ুন :

ডি/এমকে

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডিজিটাল যুগেও হাতের ইশারায় চলছে ট্রাফিক ব্যবস্থা (ভিডিও)
ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটালাইজেশনে কমিটির কার্যক্রম শুরু
ব্যর্থ হলো রাজধানীর ট্রাফিক ডিজিটালাইজের প্রকল্প (ভিডিও)
ফোনে ‘পার্টটাইম চাকরি’ দেওয়ার নামে ভয়াবহ প্রতারণা
X
Fresh