• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

টেসলার চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়াচ্ছেন এলন মাস্ক

আরটিভি অনলাইন ডেস্ক

  ৩০ সেপ্টেম্বর ২০১৮, ১০:২২

মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)-র করা প্রতারণা মামলার পর টেসলার চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়াতে সম্মত হয়েছেন এলন মাস্ক। একইসঙ্গে সমঝোতার অংশ হিসেবে দুই কোটি ডলার অর্থ জরিমানাও দিতেও রাজি হয়েছেন তিনি। খবর সিএনএন, বিবিসির।

ওই সমঝোতা অনুযায়ী মাস্ক টেসলার সিইও হিসেবে থাকতে পারবেন ঠিকই কিন্তু ৪৫ দিনের মধ্যে তাকে চেয়ারম্যানের পদ ছাড়তে হবে। এমনকি আগামী তিন বছরের মধ্যে তিনি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নির্বাচিত হতে পারবেন না।

গেল আগস্টে এক টুইট বার্তায় মাস্ক লিখেন, তিনি বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলাকে শেয়ার বাজার থেকে বের করে ব্যক্তি মালিকানায় আনার চিন্তাভাবনা করছেন। ৭ আগস্ট করা ওই টুইট বার্তায় তিনি লিখেন, টেসলা প্রাইভেট করতে তহবিল জোগাড় হয়েছে। ওই টুইটের পরপর টেসলারর শেয়ার মূল্য বেড়ে যায়। এসইসি’র দাবি, তহবিল নিয়ে মিথ্যা বলছেন মাস্ক।

মাস্ক তার বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার বা অস্বীকার করা ছাড়াই এসইসি’র শর্ত মেনে নিয়েছেন। এদিকে মাস্কের টুইটের নজরদারি করতে ব্যর্থ হওয়ায় আলাদাভাবে দুই কোটি ডলার জরিমানা দিতে রাজি হয়েছে টেসলা।

এসইসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, জরিমানার ওই চার কোটি ডলার আদালতের নির্ধারিত প্রক্রিয়া অনুসরণ করে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের মধ্যে ভাগ করে দেয়া হবে।

এদিকে টেসলা দুজন নতুন স্বাধীন পরিচালক নিয়োগ এবং মাস্কের যোগাযোগের ওপর নজরদারি করতে একটি বোর্ড কমিটি গঠনের ব্যাপারেও সম্মত হয়েছে।

তবে টেসলা এ বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র বলেছেন, মাস্ককে বোর্ডের সদস্য হিসেবে থাকার অনুমতি দেয়া হয়েছে।

মাস্ক বিনিয়োগকারীদের বিভ্রান্ত করেছেন এমন অভিযোগ তুলে এসইসি একটি মামলা দায়েরের দুই দিন পর টেসলার পক্ষ থেকে এমন ঘোষণা এলো।

উল্লেখ্য, এলন মাস্ক টেসলা ছাড়াও মার্কিন বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স-রও প্রতিষ্ঠাতা এবং সিইও।

আরও পড়ুন :

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রেড ক্রিসেন্টের নতুন চেয়ারম্যান এম ইউ কবীর চৌধুরী
সিডিএর নতুন চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ 
ওবায়দুল কাদেরের পদত্যাগ চাওয়ায় শাহবাগ থানায় জিডি
সনদ বাণিজ্য : কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যানের স্ত্রী কারাগারে
X
Fresh