• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

কোটা সংস্কারসহ ৩ দফা দাবিতে বিক্ষোভ, ফের টানা আন্দোলনের হুঁশিয়ারি

ঢাবি সংবাদদাতা

  ১২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:০৬

কোটা সংস্কারের আন্দোলনের নেতাকর্মীদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহারসহ তিন দফা দাবি জানিয়ে বিক্ষোভ করেছেন বাংলাদেশ সাধারণ শিক্ষার্থী অধিকার পরিষদ। এসময় কোটা সংস্কার না করে ৪০তম বিসিএস এর বিজ্ঞপ্তি প্রকাশ করায় এর তীব্র নিন্দা জানান সংগঠনের নেতারা।

আজ বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কোটা সংস্কারসহ তিন দফা দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। সেখানে তারা দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

দাবিগুলো হলো, নেতাকর্মীদের নামে করা মিথ্যা মামলা প্রত্যাহার, আন্দোলনকারীদের ওপর হামলাকারী সন্ত্রাসীদের বিচারের আওতায় আনা, পাঁচ দফার আলোকে দ্রুত কোটা সংস্কার করে প্রজ্ঞাপন জারি করা।

বেলা ১২টার দিকে আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে এসে সমাবেশ করেন।

সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক নুরুল হক নূর, মুহম্মদ রাশেদ খাঁন, ফারুক হাসানসহ অনেক আন্দোলনকারী।

সমাবেশে নুরুল হক নূর বলেন, কোটা সংস্কারের দাবি যৌক্তিক সত্ত্বেও আন্দোলনে অংশ নেয়া ছাত্রদের নামে মামলা দেয়া হয়েছে। আমরা কখনো কোটা বাতিলের দাবি জানাইনি। আমরা সবসময় সংস্কারের কথা বলেছি। প্রধানমন্ত্রী নিজেই সংসদে কোটা বাতিলের কথা বলেছেন। তিনি যদি চান তাহলে বাতিল করতে পারেন। নইলে আমাদের পাঁচ দফার আলোকে সংস্কার করতে হবে।

মুহম্মদ রাশেদ খাঁন বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী মহান সংসদে দাঁড়িয়ে আজ থেকে ছয় মাস আগে আমাদের কোটা সংস্কারের যে দাবি সেটা মেনে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু আজ দীর্ঘ ছয় মাস পেরিয়ে গেলেও প্রধানমন্ত্রীর সেই ঘোষণা বাস্তবায়ন হয়নি। আমরা চাই অতি দ্রুত জনপ্রশাসন মন্ত্রণালয়কে দায়িত্ব দেয়া হোক যাতে ছাত্র সমাজের দাবি মেনে নেয়া হয়।’

দাবি মেনে না নিলে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে রাশেদ আরও বলেন, ‘আমাদের নামে মিথ্যা মামলা দিয়ে আমাদেরকে রিমান্ডে নিয়ে অত্যাচার করা হয়েছে। তারপরও ছাত্রসমাজ কিন্তু তাদের যে কাঙ্ক্ষিত লক্ষ্য সেই লক্ষ্য থেকে বিন্দুমাত্র সরে যায়নি। যতদিন না পর্যন্ত আমাদের দাবি মেনে নেয়া হবে ততদিন পর্যন্ত আমাদের এই আন্দোলন অব্যাহত থাকবে। ছাত্রসমাজ দেখিয়ে দিবে কিভাবে রাজপথে দাবি আদায় করতে হয়।’

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বকেয়া বেতনের দাবিতে পাকিস্তানে শিক্ষকদের বিক্ষোভ
জাবিতে শিক্ষার্থী কল্যাণ ফি বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল
শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে জবিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন, থমথমে পরিবেশ
অবন্তিকার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর, বিচারের দাবিতে বিক্ষোভ 
X
Fresh