২০ বছরে গুগল: জেনে নিন ১০ অজানা তথ্য

প্রকাশ | ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:৩৫ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ১০:৪৫

আরটিভি অনলাইন ডেস্ক

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল বিশ বছর পূর্ণ করেছে। গতকাল মঙ্গলবার ৪ সেপ্টেম্বর ২০তম জন্মদিন পালন করেছে গুগল।

আজ থেকে বিশ বছর আগে স্টানফোর্ডের দুই শিক্ষার্থী ল্যারি পেজ ও সের্গেই ব্রিন তাদের বান্ধবী সুজান ওজচিসকির গ্যারেজে গুগল, ইনক.-এর প্রতিষ্ঠা করেন। সুজান যিনি গুগলের ১৬ নম্বর কর্মী, পরবর্তীতে ইউটিউবের সিইও হন।

পরবর্তী দুই দশকে ইমেজ, ম্যাপ, অনুবাদ, ভিডিও-স্ট্রিমিং, টেক অ্যাকসেসরিজ, স্মার্টফোন, ইন্টারনেট ব্রাউজার এবং স্বচালিত গাড়ি প্রভৃতির মাধ্যমে ডিজিটাল সাম্রাজ্যের ভিত্তি হয়ে দাঁড়ায় এই সার্চ ইঞ্জিন।

গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের অর্থমূল্য এখন ৮০০ বিলিয়ন ডলারের বেশি। এই সার্চ ইঞ্জিনটি ভারত, বাংলাদেশ, ব্রাজিল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং পশ্চিম ইউরোপের দেশ ফ্রান্স, স্পেন ও ইতালিসহ বিশ্বের বিভিন্ন দেশে খুব জনপ্রিয়।

-------------------------------------------------------
আরও পড়ুন : ট্রাম্প নির্বোধ, আমরা পাগলের শহরে আছি: জন কেলি
-------------------------------------------------------

ব্রিটিশ গণমাধ্যম দ্য ডেইলি মেইল অবলম্বনে আসুন জেনে নিই গুগলের অজানা ১০।

গুগল নয় হওয়ার কথা ছিল গুগোল

গুগলের নাম গুগোল (Googol) হওয়ার কথা ছিল। এটি একটি গাণিতিক পরিভাষা। অর্থাৎ এক (১) সংখ্যা লিখে তার পরে ১০০টি শূন্য বসালে যে বৃহৎ সংখ্যাটি পাওয়া যায় সেটিই হলো গুগোল।

এটির নাম গুগোল রাখার কারণ হচ্ছে, অনেক তথ্য অর্গানাইজ করতে পারবে এমন লক্ষ্য নিয়েই কিছু বানাতে চেয়েছিলেন পেজ ও ব্রিন। তবে ভুল বানানের কারণে গুগোল হয়ে যায় আজকের গুগল।

১০ লাখ ডলারে ইয়াহু’র হতে পারতো গুগল

গুগল এতো জনপ্রিয় হলেও এটি কিন্তু প্রথম সার্চ ইঞ্জিন নয়। কারণ গুগল ডিজিটাল দুনিয়ায় পা রাখার আগে থেকেই আস্কজিভস এবং ইয়াহুর মতো জনপ্রিয় সার্চ ইঞ্জিন টেক দুনিয়া দাপিয়ে বেড়াচ্ছিল।

মজার বিষয় হচ্ছে, ১৯৯৮ সালে মাত্র ১০ লাখ ডলারে ইয়াহু’র কাছে গুগল বিক্রি করে দেয়ার চেষ্টা করেন পেজ ও ব্রিন। কিন্তু ইয়াহু তাদের সে প্রস্তাব ফিরিয়ে দেয়। পরবর্তীতে ২০০২ সালে আরও একবার ইয়াহু’র কাছে গুগল বিক্রির চেষ্টা করেন পেজ ও ব্রিন। তবে তখন তারা ৫০০ কোটি ডলার দাবি করেছিলেন।

গুগল ডুডল

সাংস্কৃতিকভাবে কোনও গুরুত্বপূর্ণ ঘটনা এবং ব্যক্তিত্বকে গুগল তাদের ডুডলের মাধ্যমে উদযাপন করে থাকে।

হোমপেজে গুগলের লোগোর সঙ্গে একটি প্রাসঙ্গিক ছবিজুড়ে দেয়া হয়। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও অন্যান্য ব্যক্তিত্বের ছবিও গুগল ডুডল করেছে। তবে গুগলের সর্বপ্রথম ডুডলটি হচ্ছে ১৯৯৮ সালে পেজ ও ব্রিনের বার্নিং ম্যান ফেস্টিভ্যাল ট্রিপ।

ক্লিগন গুগল

গুগল-এ ৮০টিরও বেশি ভাষা রয়েছে। এরমধ্যে একটা রয়েছে ‘স্টার ট্রেক’ সিরিজে ‘ক্লিগন’। আজব ব্যাপার হলো এই ভাষাটা এলিয়েনদের জন্য!

আরও হয়েছে বাগ বানির জনপ্রিয় চরিত্র এলমার ফাড, যে কিনা ইংরেজি ‘আর’ বর্ণ উচ্চারণ করতে পারে না। গুগলের এই অপশনটি চালু করলে ‘গুগল সার্চ’ এই বাক্যাংশের উচ্চারণ হয় ‘গুগল সিচ’।

গুগলের আইপিও

প্রথমবারের মতো ২০০৪ সালে শেয়ারবাজারে নথিভুক্ত হয় গুগল। প্রতিটি শেয়ার ৮৫ ডলার করে দুই কোটি ২৫ লাখ শেয়ার বিক্রি করে গুগল। এর মাধ্যমে ১৯০ কোটি ডলারের বেশি শেয়ার বিক্রি করে তারা।

ইউটিউবের মালিকানা

২০০৬ সালের অক্টোবরে ১৬৫ কোটি ডলারে ইউটিউব কিনে নেয় গুগল। বর্তমানে এই ভিডিও-স্ট্রিমিং প্লাটফর্মটির অর্থমূল্য প্রায় সাত হাজার ৫০০ কোটি ডলার। তবে মর্গান স্ট্যানলি বলছেন, ইউটিউব যদি আলাদা কোম্পানি হতো তাহলে এটি বর্তমান অর্থমূল্য হতো ১৬ হাজার কোটি ডলার যা ডিজনির চেয়ে বেশি।

গুগল ইমেজে গেমিং

২০০১ সালে গুগল ইমেজ অপশনটি চালু করা হয়। অবাক করা বিষয় হচ্ছে গুগল ইমেজ একটি সারপ্রাইজিং গেমিং প্লাটফর্ম হিসেবে কাজ করে। গুগল ইমেজে ‘আতারি ব্রেকআউট’ (Atari Breakout) লিখলেই দেখতে পারবেন মজা।

গুগলের অশুদ্ধ বানানের ডোমেইন

মাঝে মাঝে গুগল লিখতে গিয়ে gooogle.com, gogle.com ও googlr.com ইত্যাদি লিখে ফেলে। তবে এইসবগুলোর ডোমেইনের মালিক কিন্তু গুগল।

কর্মীদের জন্য সুবিধা

গুগলের কোনও কর্মী কোম্পানির জন্য কাজ করা অবস্থায় যুক্তরাষ্ট্রে মারা গেলে মৃত ব্যক্তির পরিবারকে আর্থিক সুবিধা দেয় প্রতিষ্ঠানটি। মৃত ব্যক্তির সঙ্গীকে পরবর্তী ১০ বছর তার বেতনের ৫০ শতাংশ দেয় গুগল।

নাসা

২০১৪ সালে ১৬০ কোটি ডলারে মার্কিন মহাকাশ সংস্থা নাসার মোফেট এয়ারফিল্ড পরবর্তী ৬০ বছরের জন্য ইজারা নিয়েছে গুগল। ২০০৭ সালে নাসা যখন গুগলের ব্যক্তিগত বিমান ব্যবহার করতো তখন বিনিময়ে এই বিমান ঘাঁটিটি ব্যবহার করতো সার্চ জায়ান্ট গুগলটি।

আরও পড়ুন :

এ/পি