• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে আসতে পারে ঢাকা ঘোষণা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০২ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৪ | আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৬:১৭

রোহিঙ্গাদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দুই দিনব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলন ঢাকা ঘোষণার মধ্য দিয়ে শেষ হতে পারে। ‘রোহিঙ্গা: পলিটিকস, এথনিক ক্লিনজিং অ্যান্ড আনসারটেন্টি’ এই শিরোনামে এবারের আন্তর্জাতিক সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।

আজ রোববার সম্মেলনের দ্বিতীয় ও শেষদিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিমিনোলজি বিভাগ ‘দ্য রোহিঙ্গা ক্রাইসিস: আনসারটেন্টিস, চ্যালেঞ্জেস অ্যান্ড সলিউশন’ শিরোনামে এক জন আলোচনার আয়োজন করেছে।

শেষদিনের প্যানেল আলোচনা মুক্ত আলোচনার মতো হবে বলে জানিয়েছে আয়োজকরা। যেখানে রোহিঙ্গা সমস্যা সমাধানের পথনির্দেশে ঢাকা ঘোষণা আসতে পারে বলেও আশা করা হচ্ছে।

এদিকে বিকেল সাড়ে তিনটায় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. শহীদুল হক। অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাপান স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. আবুল বারাকাত, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের অধ্যাপক ড. সলিমুল্লাহ খান, অভিবাসন বিশেষজ্ঞ আসিফ মুনীর এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ পাপা কিসমা সিলা।

রোহিঙ্গা বিষয়ক আন্তর্জাতিক এই সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, নেপাল ও ব্রুনেইয়ের প্রতিনিধিরা যোগ দিয়েছেন।    

সম্মেলনে ২১টি  সেশনে ৭২টি প্রবন্ধ উপস্থাপন করছেন অর্ধশত গবেষক, শিক্ষক, আইনজীবী ও শিক্ষার্থীরা। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব হংকংয়ের সহযোগী অধ্যাপক মিস কেলি লপার।

তিনি তার ‘দ্য রোহিঙ্গা, দ্য সার্চ ফর সলিউশনস অ্যান্ড দ্য পটেনশিয়াল অব ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস ল’ প্রবন্ধে রোহিঙ্গা সমস্যা আন্তর্জাতিক আইনের প্রেক্ষাপট থেকে আলোচনা করেছেন।

আরও পড়ুন :

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়