• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

শুভ জন্মাষ্টমী আজ(ভিডিও)

আরটিভি অনলাইন
|  ০২ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩০ | আপডেট : ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৩
হিন্দু সম্প্রদায়ের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শুভ জন্মাষ্টমী আজ রোববার। আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন। 

হিন্দু ধর্ম অনুসারে, মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের ক্রোড়ে এই মহাপুণ্য তিথিতে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, পৃথিবী থেকে দুষ্টের দমন ও সজ্জনদের রক্ষার জন্যই ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন।

পৃথিবীতে যুগে যুগে যখন অন্যায়, জুলুম, অত্যাচার, নির্যাতন বেড়ে যায়, তখনই সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য বিভিন্ন অবতাররূপে ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হন।

হিন্দুরা বিশ্বাস করেন, কৃষ্ণ স্বয়ং ঈশ্বর। শ্রীকৃষ্ণ পৃথিবীকে কলুষ মুক্ত করতে কংস, জরাসন্ধ ও শিশুপালসহ বিভিন্ন অত্যাচারিত রাজাদের ধ্বংস করেন এবং ধর্মরাজ্য প্রতিষ্ঠা করেন। হিন্দু ধর্মমতে, ভগবান শ্রীকৃষ্ণের অপ্রাকৃত লীলাকে কেন্দ্র করেই জন্মাষ্টমী উৎসব। 

শ্রীকৃষ্ণের জীবনী পাঠ ও তার দর্শন মানব ও বিশ্ব সমাজকে ভ্রাতৃত্ব ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করার শিক্ষা দেয়। তার দর্শন ও প্রেমের বাণী মনুষ্য সমাজে কার্যকর ভূমিকা রাখে। শুধু দুষ্টের দমনই নয়, এক শান্তিময় বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতি বছর শ্রীকৃষ্ণের জন্মদিন জন্মাষ্টমী সকলের মাঝে নিয়ে আসে জাতি, ধর্ম নির্বিশেষে এক শুভ আনন্দময় বার্তা।

আজ ভোরে শঙ্খধ্বনি ও মঙ্গল প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে রাজধানীসহ দেশব্যাপী জন্মাষ্টমী উৎসব শুরু হয়। শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জন্মাষ্টমী উপলক্ষে আজ রোববার (২ সেপ্টেম্বর) সরকারি ছুটি। রাজধানীসহ সারাদেশের বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞেরও আয়োজন করেছে হিন্দু সম্প্রদায়।

জন্মাষ্টমী উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। এ উপলক্ষে বিটিভিসহ বিভিন্ন বেসরকারি টেলিভিশন চ্যানেলে নানা আয়োজন থাকছে। সংবাদপত্রগুলো বিশেষ নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করেছে।

পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি এবারো জন্মাষ্টমী উদযাপনে কেন্দ্রীয়ভাবে দুই দিনের কর্মসূচি পালন করবে।

সকালে গীতাযজ্ঞ, বিকেল ৩টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির এলাকা থেকে ঐতিহাসিক মিছিল, শোভাযাত্রা ও রাতে শ্রীকৃষ্ণ পূজা অনুষ্ঠিত হবে।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়