• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

সাহিত্যে নোবেলজয়ী স্যার ভিএস নাইপাল মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক
|  ১২ আগস্ট ২০১৮, ০৯:২৯ | আপডেট : ১২ আগস্ট ২০১৮, ০৯:৩৫

সাহিত্যে নোবেলজয়ী স্যার বিদ্যাধর সূর্যপ্রসাদ নাইপল (ভিএস নাইপল) ৮৫ বছর বয়সে মারা গেছেন। স্যার বিদ্যা ১৯৩২ সালে ত্রিনিদাদে জন্মগ্রহণ করেন। এই সাহিত্যিক ৩০টির বেশি বই লিখেছেন। এরমধ্যে রয়েছে, ‘আ বেন্ড ইন দ্য রিভার’ এবং তার মাস্টারপিস ‘আ হাউজ ফর মি. বিশ্বাস’। খবর বিবিসির।

তার স্ত্রী লেডি নাইপল এক বিবৃতিতে স্যার বিদ্যাকে ‘তার সব অর্জনের জন্য অতিকায়’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, স্যার বিদ্যা তার লন্ডনের বাড়িতে ‘ভালোবাসার মানুষদের মাঝে দারুণ সৃজনশীলতা ও পুরো উদ্যমের’ মধ্যে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

মেইল অন সানডে’র সম্পাদক জর্ডিও গ্রেইগ এবং স্যার বিদ্যার ঘনিষ্ঠ বন্ধু বলেছেন, তার মৃত্যুতে ‘ব্রিটেনের সাহিত্য ঐতিহ্যে শূন্যতা’ সৃষ্টি হলো। কিন্তু এতে ‘কোনও সন্দেহ’ নেই যে তার ‘কাজ বেঁচে থাকবে’।

-------------------------------------------------------
আরও পড়ুন : চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মদিন আজ
-------------------------------------------------------

কালজয়ী এই সাহিত্যিকের মৃত্যুতে সোশ্যাল মিডিয়ায় তার ভক্তরা শোক প্রকাশ করেছে। স্যার বিদ্যাকে একজন ‘দারুণ স্টাইলিস্ট এবং একজন অকৃপণ ব্যক্তি’ হিসেবে বর্ণনা করেছেন আমেরিকান-মরক্কান লেখিকা লাইলা লালামি। তিনি বলেন, উপনিবেশিক কাহিনির কারণে যাদের জীবন হারিয়ে গেছে নিজের সেরা সময়ে তাদের নিয়ে দারুণ কোমলতা ও হাস্যরস করে লিখতে পারবেন স্যার বিদ্যা।

ব্রিটিশ সাহিত্যিক ও সাংবাদিক হরি কুঞ্জরু স্যার বিদ্যার সাক্ষাৎকারের কথা উল্লেখ করে বলেন, সাক্ষাৎকারের সময় তিনি আমাকে প্রথম যা বলেছিলেন তা হলো ‘বলো তুমি আমার কোন লেখা পড়েছে এবং মিথ্যা বলো না’। এরপরই তিনি আমাকে সাক্ষাৎকার নেয়ার অনুমতি দিয়েছিলেন।

এ/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়