• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

বিশ্বের প্রথম ১ লাখ কোটি ডলারের পাবলিক কোম্পানি অ্যাপল

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৩ আগস্ট ২০১৮, ১৪:৪৯ | আপডেট : ০৩ আগস্ট ২০১৮, ১৫:৩২
রেকর্ড গড়ল  প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। বিশ্বে প্রথম এক ট্রিলিয়ন ডলারের পাবলিক কোম্পানি হলো প্রতিষ্ঠানটি।  ২ আগস্ট বৃহস্পতিবার পাবলিক কোম্পানি হিসেবে প্রতিষ্ঠানটির এই মূল্য দাঁড়ায়। বিশ্বে এই প্রথম কোনও পাবলিক কোম্পানির আর্থিক মূল্য এক ট্রিলিয়ন ডলারে পৌঁছাল। খবর দ্য গার্ডিয়ান, বিবিসি, দ্য ইন্ডিপেনডেন্ট।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার বিকেলে নিউইয়র্কে আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিটি শেয়ারের মূল্য ২০৭ ডলারের উপরে উঠলে এর বাজার মূলধন এই মাইলফলক স্পর্শ করে।

গত মঙ্গলবার (৩১জুলাই) প্রকাশিত কোম্পানিটির মার্চ থেকে ৩০জুন ২০১৮ সালের আর্থিক প্রতিবেদন প্রকাশ হয়। এরপর থেকে আইফোন তৈরির এই কোম্পানি শেয়ারের দাম ২০৭ দশমিক ৪০ ডলার বৃদ্ধি পেয়েছে। আর এতেই নিউইয়র্কের পুঁজিবাজারে নতুন রেকর্ড গড়েছে কোম্পানিটি। শুধু তাই নয় এর ফলে অ্যামাজন এবং মাইক্রোসফট কোম্পানিকে ছাড়িয়ে গেলো অ্যাপল।
--------------------------------------------------------
আরও পড়ুন:  ঈদুল আজহার প্রধান জামাত সকাল ৮টায়
-------------------------------------------------------

উল্লেখ্য,  অ্যাপল হচ্ছে যুক্তরাষ্ট্রের কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান। ১৯৭৬ সালে ১ এপ্রিল প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানটি নিজেদের তৈরি ম্যাকিন্টশ কম্পিউটার তৈরির মাধ্যমে বেশি পরিচিতি লাভ করে। আধুনিক কম্পিউটারের মধ্যে রয়েছে আইম্যাক, ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো ও দ্য ম্যাকবুক। এ ছাড়া প্রতিষ্ঠানটি নিজেদের অপারেটিং সিস্টেম আইওএসের মাধ্যমে তৈরি করে আইফোন, আইপ্যাড ও আইপড।

এছাড়াও যুক্তরাষ্ট্রের সব থেকে লাভজনক প্রতিষ্ঠান হিসেবেও জায়গা করে নিয়েছে অ্যাপল। গত বছর বিশ্বব্যাপী প্রায় ২২৯ বিলিয়ন মার্কিন ডলারের ব্যবসা করে অ্যাপল। এর মধ্যে প্রতিষ্ঠানটির শুধু আয়ই হয় প্রায় ৫০ বিলিয়ন মার্কিন ডলার।

সবশেষ বিশ্বে প্রথম এক ট্রিলিয়ন ডলারের পাবলিক কোম্পানি হয়ে রেকর্ড  গড়ল প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন:  

এপি/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়