• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘স্বৈরতান্ত্রিক নিয়মে কোনও বিশ্ববিদ্যালয় চলতে পারে না’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

  ২৪ জুলাই ২০১৮, ১৮:২০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ এর ব্যানারে উপাচার্য বিরোধী আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ প্রশাসনিক ভবন অবরোধ করেন।

মঙ্গলবার সকাল ৮টা থেকে তারা বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন অবরোধ করেন। বিকেল তিনটা পর্যন্ত এই অবস্থান কর্মসূচি চলে।

শিক্ষকদের ওপর হামলা, অবৈধভাবে ডিন-প্রভোস্ট অপসারণ ও নিয়োগের প্রতিবাদ, ডাকসু নির্বাচন, বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ এবং প্রভোস্ট কমিটির নিয়মতান্ত্রিক সভাপতি নির্বাচনের দাবিতে তারা এ কর্মসূচি পালন করে।

অবস্থান কর্মসূচী সম্পর্কে জানতে চাইলে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সাধারণ সম্পাদক অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, এভাবে স্বৈরতান্ত্রিক নিয়মে কোনো বিশ্ববিদ্যালয় চলতে পারে না। অবিলম্বে আমাদের সুস্পষ্ট দাবিগুলো মেনে নেয়া না হলে আরও কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবো।

অবরোধ কর্মসূচীতে অংশ নেয়া বিশ্ববিদ্যালয়ের প্রীতিলতা হলের প্রভোস্ট অধ্যাপক ড. কৌশিক সাহা বলেন, বিধি অনুযায়ী নতুন ডিন নিয়োগ দেয়া হয়নি। আইন অনুষদে একজন সহকারী অধ্যাপক দায়িত্বে আছেন কিন্তু সেখানে অন্য বিভাগের শিক্ষককে এ পদে নিয়োগ দিয়ে বিধি লঙ্ঘন করা হয়েছে। এছাড়া প্রভোস্ট কমিটির সভাপতির পদেও নিয়ম না মেনে নিয়োগ দিয়ে বিধি লঙ্ঘন করা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেন, যেকোনো দাবি নিয়ে আন্দোলন করার অধিকার সবার রয়েছে। কিন্তু শিক্ষার্থীদের কষ্ট দিয়ে এভাবে অযৌক্তিক আন্দোলন করার কোনো যুক্তি আছে বলে আমার মনে হয় না।

গেলো ১৭ এপ্রিল উপাচার্য ফারজানা ইসলামের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের অভিযোগ এনে সর্বাত্মক ধর্মঘটের ডাক দেন উপাচার্যবিরোধী শিক্ষকরা। এর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের পরিবহন ডিপোতে তালা ঝুলিয়ে দেন তারা। খবর পেয়ে উপাচার্যপন্থী শিক্ষকরা তালা খুলতে গেলে হাতাহাতিতে জড়িয়ে পড়েন দু’পক্ষের শিক্ষকরা। এরপর থেকে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করে আসছেন সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির ও বর্তমান উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামপন্থী শিক্ষকরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাঙ্গামাটিতে অর্ধদিবস অবরোধ ডাকল ইউপিডিএফ
জাবির ডিন নির্বাচন ১৫ মে
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের নিয়োগ স্থগিত
বেরোবি শিক্ষার্থীর টাকা ছিনতাই, মহাসড়ক অবরোধ
X
Fresh