• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ক্লাউড প্রযুক্তি নিয়ে মাইক্রোসফটের সঙ্গে চুক্তি সই করল ওয়ালমার্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ১৯ জুলাই ২০১৮, ১৯:৪৬

ক্লাউড এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার ইস্যুতে মাইক্রোসফট করপোরেশনের সঙ্গে একটি কৌশলগত চুক্তি সই করল রিটেইল জায়ান্ট ওয়ালমার্ট ইনকরপোরেশন। ওয়ালমার্টের পক্ষ থেকে ১৭ জুলাই মঙ্গলবার এ চুক্তির বিষয়টি জানানো হয়। খবর রয়টার্স।

বিবৃতিতে ওয়ালমার্ট জানায়, অনলাইন কেনাকাটা আরও সহজ করতে ওয়ালমার্ট এবং মাইক্রোসফটের প্রকৌশলীরা মিলে একসঙ্গে কাজ করবেন। চুক্তিটির আওতায় ওয়ালমার্ট ডটকম এবং স্যামসক্লাব ডটকমের গুরুত্বপূর্ণ অংশ ক্লাউড প্রযুক্তিতে স্থানান্তর করা হবে।

ওয়ালমার্ট পাঁচ বছর মেয়াদি এ চুক্তির আওতায় মাইক্রোসফট অ্যাজার এবং মাইক্রোসফট ৩৬৫ ক্লাউড সলিউশন ব্যবহারের পূর্ণ সুযোগ পাবে। এর ফলে গ্রাহকদের আরও দ্রুত ও সহজে কেনাকাটার সুযোগ দিতে পারবে প্রতিষ্ঠানটি।

মার্কিন খুচরা বিক্রেতা ওয়ালমার্ট বৈশ্বিক ই-কমার্স খাতে উপস্থিতি বাড়াতে জোর দিচ্ছে। এর মাধ্যমে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ডটকমের সঙ্গে প্রতিযোগিতা বাড়াতে চায় প্রতিষ্ঠানটি।

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজনের সঙ্গে লড়তে জোটবদ্ধ হয়েছে শীর্ষ সফটওয়্যার প্রতিষ্ঠান মাইক্রোসফট ও ওয়ালমার্ট।

এই চুক্তি উভয় প্রতিষ্ঠানকেই অ্যামাজনের সঙ্গে পাল্লা দিতে সাহায্য করবে। অনলাইন প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ওয়ালমার্ট (ডব্লিউএমটি) তার ডিজিটাল অপারেশনকে আক্রমণাত্মকভাবে চাপ দিচ্ছে।

এদিকে ক্লাউড কম্পিউটিং হচ্ছে মাইক্রোসফটের অ্যামাজনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার একটি অন্যতম প্লাটফর্ম। অ্যামাজনের ক্লাউড সেবায় চলতি বছরের প্রথমার্ধে ৫০০ কোটি ডলারের বেশি বিক্রি করে। আর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্লাউড সেবা প্রদানকারী প্রতিষ্ঠান হল মাইক্রোসফট।

এপি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
একাধিক লোকবল নেবে কমিউনিটি ব্যাংক
উইন্ডোজ ১০ বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট!
প্রযুক্তি খাতের বড় হুমকি 'ডিপফেক' 
X
Fresh