• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

চলো বদলাই

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১০ নভেম্বর ২০১৬, ২২:১৩

‘চলো বদলাই অভ্যাস, করি সুন্দর বসবাস’- স্লোগানকে ধারণ করে মানুষের অভ্যাসগত পরিবর্তনের মাধ্যমে পরিবেশ রক্ষায় কাজ করছে বাংলাদেশ এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন (বিইইএ)। সংগঠনটির পরিবেশ বিষয়ক বিভিন্ন কার্যক্রমের অন্যতম হলো ‘চলো বদলাই’।

ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ২০১১ সালের ২০ মে বাংলাদেশের পরিবেশ উন্নয়ন, পরিবেশ প্রকৌশল শিক্ষা ও পরিবেশ প্রকৌশলীদের নিয়ে গড়ে ওঠে ‘স্বেচ্ছাব্রতী’ এ সংগঠন। এরপর থেকেই পরিবেশ প্রকৌশলীদের দাবি আদায়ে সক্রিয় ভূমিকা রাখার পাশাপাশি সামাজিকভাবে পরিবেশ রক্ষার বিভিন্ন জাতীয় উদ্যোগের সঙ্গে সমান্তরালভাবে কাজ করে আসছে।

যেখানে সেখানে ময়লা না ফেলে কাছের কোনো একটি ডাস্টবিনে ফেলার মাধ্যমে পরিচ্ছন্ন থাকা; পলিথিন ব্যবহার না করা এবং পানি, গ্যাস ও বিদ্যুৎ অপচয়রোধের ব্যাপরেও সচেতনতা বাড়াতে কাজ করছে টিম ‘চলো বদলাই’। রাস্তার পাশের মিনি ডাস্টবিনগুলো ঠিকমতো ব্যবহারের ক্ষেত্রে জনগণের সচেতনতা বাড়ানোর লক্ষ্যে গেলো সেপ্টেম্বর থেকে তারা কাজ করেছে। এক্ষেত্রে তাদের স্লোগান- ‘যেখানে সেখানে ময়লা ফেলবো না, প্রিয় শহরকে নোংরা করবো না’।

এরই ধারাবাহিকতায় আসছে শুক্রবার হাতের কাছের ডাস্টবিন ব্যবহারে সচেতনতা বাড়ানোর লক্ষ্যে রবীন্দ্র সরোবরে কাজ করবে বিইইএ’র ‘চলো বদলাই’ টিম। রবীন্দ্র সরোবর থেকে ধনমণ্ডি ৩২ নম্বর রোড পর্যন্ত এ অভিযান চলবে।

এতে স্টামফোর্ড ইউনিভার্সিটির এনভায়রনমেন্ট সায়েন্স চেয়ারম্যান অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার, বিইইএ’র সাধারণ সম্পাদক একরামুল হাসান রাকিব, ‘চলো বদলাই’ অভিযানের প্রধান সমন্বয়ক মাহফুজ রুপম, সহকারি ও সমন্বয়ক নাসির পাটোয়ারী উপস্থিত থাকবেন।

কে/ এস

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
X
Fresh