নেপালে প্রথম দক্ষিণ এশীয় চিত্র কর্মশালায় বাংলাদেশের ৬ শিল্পী

প্রকাশ | ১৩ জুলাই ২০১৮, ১৭:৪৩

আরটিভি অনলাইন রিপোর্ট

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক, শিল্পী আশরাফুল আলম পপলুর নেতৃত্বে নেপালে প্রথম দক্ষিণ এশীয় চিত্র কর্মশালায় ৬ সদস্যের বাংলাদেশের প্রতিনিধি দল অংশগ্রহণ করেছেন।

নেপাল একাডেমি অফ ফাইন আর্টস-এর উদ্যোগে গত ১০ জুলাই থেকে থেকে শুরু হওয়া এই কর্মশালা চলবে আগামী ১৬ জুলাই পর্যন্ত। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা এই আন্তর্জাতিক কর্মশালার উদ্বোধন করেন।

নেপালে এবরাই প্রথম অনুষ্ঠিত হয় দক্ষিণ এশীয় আন্তর্জাতিক চিত্র কর্মশালা। নেপালের রাজধানী কাঠমাণ্ডু এবং পোখরায় এই ক্যাম্প চলছে।

দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ভুটানসহ বিভিন্ন দেশের খ্যাতিমান শিল্পীরা এই কর্মশালায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং নেপাল একাডেমি অফ ফাইন আর্টস-এর মধ্যে বিদ্যমান সাংস্কৃতিক বিনিময় চুক্তির অধীনে তাদের আমন্ত্রণে বাংলাদেশের শিল্পীরা অংশগ্রহণ করে।

এই ক্যাম্পে অংশ নেয়া বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলুর নেতৃত্বে ৬ সদস্যের বাংলাদেশের প্রতিনিধিরা হলেন- শিল্পী ডক্টর মোহাম্মদ ইকবাল, আতিয়া ইসলাম এনি, দুলাল চন্দ্র গাইন, শাহজাহান আহমেদ বিকাশ ও বিশ্বজিৎ গোস্বামী।

এই কর্মশালা নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী আশরাফুল আলম পপলু জানান, এই কর্মশালার মাধ্যমে দক্ষিণ এশীয় শিল্পীরা এক প্ল্যাটফর্মে শিল্পকর্ম সৃষ্টির সুযোগ পাবেন। ভবিষ্যতে পরস্পর শিল্পচিন্তাবিষয়ক মতাদর্শ বিনিময় ও প্রদর্শনীরও সুযোগ সৃষ্টি হবে।

পি