• ঢাকা শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ৬ আশ্বিন ১৪২৫

কবি জীবন এক ধরনের শাস্তি: মহাদেব সাহা

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৮ জুলাই ২০১৮, ১৪:৪৬ | আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৫:০২
দেশের অন্যতম প্রবীণ কবি মহাদেব সাহা বলেছেন-“পরবাস জীবন যে এতো কঠিন, এতো বেদনার তা আগে জানা ছিল না! ‘কি সুন্দর অন্ধ’র মতো! কবি জীবন এক ধরনের শাস্তি।”

কানাডার ক্যালগেরি শহরে বড় ছেলে তীর্থ সাহার কাছে থাকছেন তিনি। সেখানে বসে গতকাল শনিবার প্রবাসজীবনের কষ্টের কথা বলেছেন আরেক প্রবাসী কবি সাইফুল্লাহ মাহমুদ দুলালকে।

কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল তার ফেসুবক স্ট্যাটাসে লিখেছেন, ‘কবি জীবন এক ধরনের শাস্তি’...অস্থিরতার সাথে এই আক্ষেপ আর বেদনার কথা বললেন কবি মহাদেব সাহা। তিনি এখন কানাডার ক্যালগেরিতে। খুবই অসুস্থ এবং অস্থির। শ্বাসকষ্ট, হার্টের সমস্যাসহ নানান রোগে আক্রান্ত। এই অবস্থায় দীর্ঘ সাড়ে চার বছরের প্রবাস জীবনযাপনে কবি এখন ছটফট করছেন স্বদেশে উড়াল দেয়ার জন্য!

--------------------------------------------------------
আরও পড়ুন : সাগরে ৩ নম্বর সতর্ক সংকেত
--------------------------------------------------------

গতকাল সকালে দীর্ঘ কথোপকথনে বলেন- ‘সারা জীবনের সব অর্জন ছেড়ে-ছুঁড়ে, ঘরদোর, বইপত্র, পদক-পুরস্কার কিছু দান করে, ৫৪ বছরের সংসারের চেয়ার-টেবিল-খাট-আলমারী বিক্রি করে ছেলে তীর্থের কাছে সুপার ভিসা নিয়ে ছুটে এসেছিলাম। কিন্তু ভালো লাগছে না; দুলাল আর এক মুহূর্তও ভাল্লাগছেনা!’

“পরবাস জীবন যে এতো কঠিন, এতো বেদনার তা আগে জানা ছিলোনা! ‘কি সুন্দর অন্ধে’র মতো!”

তিনি অত্যন্ত আবেগঘন এবং হাহাকার কণ্ঠে বলেন, “আসলে কবি জীবন এক ধরনের শাস্তি। কবি জীবন প্রকৃতির বিরুদ্ধে। প্রকৃতি বাস্তব আর কবিরা কল্পনায় মিথ্যে রচনা করেন।”

“আজ আমি এই নির্বাসিত ধূসর জীবন থেকে মুক্তি পেতে চাই, স্বদেশে ফিরে যেতে চাই। কিন্তু আমি মাইকেল মধুসূদন দত্ত নই এবং বিদ্যাসাগরের মতো আমার কোনও বন্ধুও নেই যে, আমার ফিরিয়ে নেয়ার আমন্ত্রণ জানাবেন। আমার আরেক ছেলে সৌধ ঢাকায় একটা থাকার ব্যবস্থা করলে এবং ফেরত যাবার টিকিট পেলেই চলে যাব।”

আগামী ৫ আগস্ট তার ৭৫তম জন্মদিন। তার আগেই তিনি সস্ত্রীক ঢাকায় যেতে যান। শেষ জীবনটা স্বদেশেই কাটাতে চান।

আরও পড়ুন :

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়