• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

হাতের লেখা থেকেই জানা যাবে নাগরিকত্ব!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৮ জুলাই ২০১৮, ১৩:৩৫ | আপডেট : ০৮ জুলাই ২০১৮, ১৩:৪১
প্রতীকী ছবি

আপনি কী লিখছেন, তা দেখে জানা যাবে আপনার নাগরিকত্ব। কোন দেশের নাগরিক আপনি, হাতের লেখা দেখে সরাসরি বলে দেয়া যাবে। এমনকি হাতের লেখা দেখেই বলা যাবে, কোথায় আপনি বেড়ে উঠেছেন? এমনটাই দাবি বিজ্ঞানীদের। খবর আনন্দবাজারের।

ধরুন আপনি একজন ভারতীয়, তবে কাউকে চিঠি লিখলেন চীনা ভাষায়। কিন্তু তাতেও লাভ নেই। কোন দেশে আপনি বড় হয়েছেন, তা নাকি সহজেই বলে দেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। মালয়েশিয়া, ভারত, চীন, বাংলাদেশ, ইরান- এই দেশগুলোকে ভিত্তি করেই গবেষণা চলছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে।
--------------------------------------------------------
আরও পড়ুন : ২০২০ সালের মধ্যেই পোড়া ইটের ব্যবহার বন্ধ: গণপূর্তমন্ত্রী
--------------------------------------------------------

যুক্তরাষ্ট্রের কর্নেল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই দেশগুলোর নাগরিকদের হাতের লেখার ভিত্তিতে একটি নির্দিষ্ট গাণিতিক ফর্মুলা বা অ্যালগরিদম বানিয়েছেন। প্রতিটি দেশ থেকে প্রথম দফায় ১০০ জন নাগরিকের হাতের লেখা বিশ্লেষণ করেছেন। সেই সব তথ্য দিয়েই ওই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যারটি বানানো হয়েছে।

নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের গবেষণায় ক্লাউড অব লাইন ডিস্ট্রিবিউশন নামে একটি পদ্ধতির মাধ্যমে কোনও ব্যক্তির হাতের লেখার ভাঁজ (কার্ভ অ্যান্ড লাইনস) দেখেই চিনে নেয়া যাচ্ছে তার নাগরিকত্ব। চীনের একজন নাগরিক সরলরেখায় ইংরেজি লিখবেন। তবে ভারত বা বাংলাদেশের নাগরিকদের ক্ষেত্রে রোমান হরফ বেশ খানিকটা বাঁকা, এমনটাই বলছে এই গবেষণা। দেশের নিরাপত্তায় এই ধরনের গবেষণা সবচেয়ে বেশি কাজে আসবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এ/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়