• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

উগান্ডায় সোশ্যাল মিডিয়া ব্যবহারে কর!

আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ জুলাই ২০১৮, ১৩:৩৬

ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার, ইন্সটাগ্রাম-এর মতো আর যেসব জনপ্রিয় সোশ্যাল অ্যাপ রয়েছে, তা ব্যবহার করলে কর দিতে হবে উগান্ডার নাগরিকদের। এমনই আইন জারি করেছে ইয়োউয়েরি মুসেভেনি সরকার। শুধুই সোশ্যাল অ্যাপ নয়, মানি-অ্যাপের ক্ষেত্রেও একই নিয়ম বলবৎ করা হয়েছে। গত ১ জুলাই থেকে সোশ্যাল মিডিয়ায় সময় কাটালে প্রতি দিন ২০০ শিলিংস ( বাংলাদেশি টাকায় প্রায় ৪ টাকা) করে পকেট থেকে খরচ করতে হচ্ছে দেশটির নাগরিকদের। খবর জি নিউজের।

সে দেশের এক নাগরিকের কথায়- ঘুম থেকে উঠে দেখছি হোয়াটসঅ্যাপ, ফেসবুক কাজ করছে না। দুদিন আগেই তো ১০ জিবি ডেটা কিনেছিলাম। তাহলে...পরে মনে পড়লো ওহ, আজ তো ১ জুলাই। সোশ্যাল মাধ্যমের ওপর কর বসিয়েছে সরকার। তবে মুসেভেনি সরকারের এই পদক্ষেপে রীতিমতো ফুঁসছে নেটিজেনরা। তারা অভিযোগ করছেন, ব্যক্তি স্বাধীনতায় হস্তক্ষেপ করছে সরকার। উগান্ডার ৪১ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করেন।

গত মে মাসেই সরকার জানিয়েছিল, সোশ্যাল মিডিয়ায় খোশ গল্প করার রাশ টানতেই কড়া পদক্ষেপ নেয়া হবে। এমনকি সোশ্যাল মিডিয়ায় নাগরিকদের সময় কাটানোয় হস্তক্ষেপ করতে নির্দেশ দেয়া হয় অর্থ মন্ত্রণালয়কে। চলতি বছরে মে মাসে সোশ্যাল এবং মানি অ্যাপে কর বসানোর আইন পাশ হয়েছে উগান্ডার সংসদে। তবে সরকারের তরফ থেকে জানানো হয়েছে, কর বাবদ অর্থ খরচ করা হবে দেশের ইন্টারনেট প্রযুক্তির উন্নতিতেও।

আরও পড়ুন

গোমূত্রেই নিরাময় ক্যানসারের, দাবি গবেষকদের

এ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইতিহাস বিকৃত করে সফল হয়নি বিএনপি : পররাষ্ট্রমন্ত্রী
সাকিবের কাঁধে ভর করে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ
রাজধানীকে সুন্দর করতে রাজনৈতিক সদিচ্ছা জরুরি : আইইবি
সরকার সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে : রিজভী
X
Fresh