• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

লন্ডনে আগামী ১৫ মাস উবার চলার অনুমতি দিলেন আদালত

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ জুন ২০১৮, ১৮:৩৯ | আপডেট : ২৭ জুন ২০১৮, ২০:৪৭
লন্ডনের রাস্তার জন্য উবার উপযোগী নয় এমন অভিযোগে গত সেপ্টেম্বরে অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদানকারী প্রতিষ্ঠান উবারের লাইসেন্স বাতিল করে দেয় লন্ডনের পরিবহন নিয়ন্ত্রক সংস্থা। লাইসেন্স ফিরে পেতে উবার লন্ডনের উচ্চ আদালতে যায়। সোমবার থেকে লন্ডনের ওয়েস্টমিনস্টার আদালতে প্রতিষ্ঠানটির আপিলের পর এ বিষয়ে শুনানি শুরু হয়। দুই দিনের শুনানি শেষে মঙ্গলবার উবারকে স্বল্প মেয়াদী লাইসেন্সের অনুমতি দিয়েছেন আদালত। খবর রয়টার্স, দ্য ভার্জ।

ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেটস আদালতে দুই দিনের শুনানি শেষে চীফ ম্যাজিস্ট্রেট এমমা আরবিথনট এ রায় দেন।  

এর ফলে আগামী ১৫ মাসের জন্য পরীক্ষামূলকভাবে প্রতিষ্ঠানটি তার কার্যক্রম চালাতে পারবে অ্যাপ ভিত্তিক ট্যাক্সি সেবাদানকারী প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্র ভিত্তিক প্রতিষ্ঠানটির পক্ষ থেকে পাঁচ বছরের জন্য লাইসেন্সের আবেদন করা হয়েছিল। এদিকে এ রায়ে সন্তুষ্ট হয়ে ট্রান্সপোর্ট ফর লন্ডন- টি.এফ.এল’র সমস্ত নিয়ম মেনে কাজ চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন উবারের কর্মকর্তারা।

--------------------------------------------------------
আরও পড়ুন: গুয়াহাটি বিমানবন্দরে অন্তঃসত্ত্বাকে নগ্ন করে তল্লাশি!
--------------------------------------------------------

টিএফএল উবারের বিরুদ্ধে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে দুর্বলতার অভিযোগ তুলেছিল। এ কারণেই উবারের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নিয়েছিল ট্রান্সপোর্ট ফর লন্ডন। এরই মধ্যে প্রতিষ্ঠানটি তাদের ব্যবহারের জন্য ক্ষমা প্রার্থনাও করেছে।

এমন সিদ্ধান্ত বিশাল এই নেটওয়ার্কের জন্য বড় আঘাত এবং এর ফলে লন্ডনে ৪০ হাজারেরও বেশি ড্রাইভার ক্ষতিগ্রস্ত হয়েছিল। অন্যদিকে উবারে কাজের পরিবেশ নিয়ে বিভিন্ন ইউনিয়ন, আইন-প্রণেতা এবং ব্ল্যাক ক্যাবের চালকরা আগে থেকেই সমালোচনা করে আসছিলেন।

এদিকে লন্ডনের মেয়র সাদিক খান বলেন, উবারের লাইসেন্স নবায়ন না করার জন্য টিএফএল এর পদক্ষেপ পুরোপুরি ন্যায্য ছিল, তাদের কার্যক্রম পরিচালনায় দুর্বলতা ছিল তা আজ (মঙ্গলবার) আদালতে রায়ে প্রমাণিত হয়েছে।

অন্যদিকে যুক্তরাজ্যের উবারের জেনারেল ম্যানেজার টম এলভিজ বলেন, এ সিদ্ধান্ত নিয়ে আমরা সন্তুষ্ট। আমরা গ্রাহকদের জন্য সম্ভাব্য সর্বোত্তম সেবা প্রদানের চেষ্টা করব এবং তাদের আস্থা অর্জনের জন্য টিএফএল-এর সাথে কাজ চালিয়ে যাব।

উল্লেখ্য, এর আগে গত সেপ্টেম্বরে উবার সঠিকভাবে অপারেট করা হচ্ছে না অভিযোগ এনে এর লাইসেন্স বাতিল করে লন্ডনের পরিবহণ নিয়ন্ত্রণ সংস্থা টি.এফ.এল।

আরও পড়ুন:

এপি/ এমকে 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়