• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

কেমন কাটলো প্রবাসীদের ঈদ?

আহাম্মদ উল্লাহ সিকদার

  ১৮ জুন ২০১৮, ১০:২৩
ফাইল ছবি

ঈদ মানে আনন্দ, খুশি। কিন্তু সবার ঈদ আনন্দ আবার এক রকম নয়। কেউবা পরিবারের সঙ্গে ঈদের সময় কাটান আবার অনেককে কাজের কারণে কাটাতে হয় দূর প্রবাসে। তবে প্রবাসীদেরও সবার ঈদ অভিজ্ঞতা এক রকম নয়।

পরিবার-পরিজন ছেড়ে বিদেশ-বিভূঁইয়ে ঈদের অভিজ্ঞতা কেমন? আর ঈদের সময় তারা কীইবা করেন? আরটিভি অনলাইনের প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে সেটিই পাঠকদের কাছে তুলে ধরা হলো।

বাংলাদেশের কক্সবাজার জেলার বাসিন্দা মো. আমিন সৌদির মদিনায় পরিবার নিয়ে থাকেন। তিনি বলেন, এবারের ঈদ আত্মীয়-স্বজনদের নিয়ে ভালোই কাটালাম।

তবে সবার কিন্তু মো. আমিনের মতো সৌভাগ্য হয় না। যেমনটা বলছিলেন মালয়েশিয়া প্রবাসী মিরাজ শেখ। খুলনা জেলার কয়রা থানার বাসিন্দা মিরাজ কুয়ালালামপুরে একটি রেস্টুরেন্টে কাজ করেন। তিনি বলেন, পরিবার-পরিজন ছেড়ে টানা চার বছর ধরে দেশের বাইরে ঈদ করছি।

ঈদের স্মৃতিচারণ করতে গিয়ে চোখের কোণে পানি জমে আসে মিরাজের। ঈদ-উল-ফিতর না হোক অন্তত ঈদ-উল-আযহাটা পরিবারের সঙ্গে কাটাতে চান তিনি। কিন্তু ভিসা জটিলতায় সেটি সম্ভব হবে কিনা সেই শঙ্কায় আছেন মিরাজ।

তবে দীর্ঘদিন ধরে যারা প্রবাসে আছেন তারা খানিকটা হলেও নিজেদের সামলে নিতে পারেন। কিন্তু পরিবারের সঙ্গে ঈদ উদযাপন আসলে ভিন্ন রকম অনুভূতির। ঠিক সেই কথাই বলছিলেন ১৩ বছর ধরে মালয়েশিয়ায় থাকা বিক্রমপুরের বাসিন্দা সেলিম। তিনি বলেন, ঈদ মানেই আনন্দ, ঈদ মানেই খুশি, তবে আত্মীয়-স্বজনদের ছেড়ে ঈদ উদযাপন করা সত্যিই কষ্টের। বিশেষ এই দিনে বাবাকে খুব মনে পড়ছে। ছোটকাল থেকে প্রতিটি ঈদে তার হাত ধরে ঈদগাহে যেতাম নামাজ আদায়ের জন্য। কিন্তু তিনি আজ আমাদের মাঝে নেই।

কিন্তু বছর খানেক আগে যারা বিদেশ গিয়েছেন, তাদেরও কী মন পোড়ে না বাড়ির জন্য? কাতার প্রবাসী নারায়ণগঞ্জের বাসিন্দা নুরুল বলেন, প্রথম যখন কাতার এসেছি খুব কষ্ট লেগেছে। একে তো প্রথম কয়েক মাস কোনও কাজ পাইনি, তার ওপর আবার পরিবার ছেড়ে বিদেশ-বিভূঁইয়ে থাকা মানসিকভাবে কষ্টদায়ক।

যে প্রবাসীরা রেমিটেন্সের টাকা পাঠিয়ে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখছেন, তারাই তাদের প্রত্যেকেরই ক্যালেন্ডারের পাতায় বয়েছে উৎসবহীন দিন। কিন্তু তারপরও জীবন থেমে থাকে না। পরিবারের সদস্যদের মুখে হাসি দেখেই সব ভুলে যান এই প্রবাসীরা।

এ/এসআর

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঈদযাত্রায় বেশি মৃত্যু মোটরসাইকেল দুর্ঘটনায়
৩০ বছর বয়সে ১৪ নারীর স্বামী সাঈদ
কক্সবাজারে ঈদ স্পেশাল ট্রেন লাইনচ্যুত
ঈদযাত্রায় সড়কে ঝরল ৩২০ প্রাণ 
X
Fresh