• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

প্রবাসীদের জন্য যে ১০ দেশ

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৭ জুন ২০১৮, ১৪:১২

টাকা উপার্জন করতে বা স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্রে প্রবাসে পাড়ি জমান অনেকে। এসময় ব্যক্তিগত নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টিই অন্যতম গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। বিশেষ করে ওই দেশে জীবনযাত্রার সঙ্গে নিজেকে মানিয়ে নেয়া ও কাজের পরিবেশ দুই বিষয়ই গুরুত্বের জায়গা তৈরি করে।

প্রবাসীদের সবচেয়ে বড় নেটওয়ার্ক ইন্টারন্যাশনস নামক প্রতিষ্ঠান সম্প্রতি ব্যক্তিগত নিরাপত্তা ও সুরক্ষার বিষয়ে গবেষণা জরিপ করে শীর্ষ ১০ দেশের তালিকা প্রকাশ করেছে।

১৮৮ অঞ্চলে কর্মরত ১৩ হাজার প্রবাসীর জীবনাচরণ ও তাদের কর্ম পরিবেশের ওপর গবেষণা চালিয়ে এ তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটি।

জরিপ অনুসারে, প্রবাসীদের জন্য নিরাপদ শহর ইউরোপ, এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশ রয়েছে। তবে গুরুত্বপূর্ণ হচ্ছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য নেই এই ১০ দেশের তালিকায়।

১০. মাল্টা

মাত্র ৪ লাখ মানুষের বাস মাল্টায়। ব্রিটিশ প্রবাসীদের কাছে দেশটি অনেক জনপ্রিয়। কারণ এখানে বাস করার অনুমতি পাওয়া যায় সহজে। এছাড়া মনোরম পরিবেশ এবং ব্যক্তিগত নিরাপত্তা ও সুরক্ষা অনেক ভালো।এছাড়া প্রবাসীরা তাদের আয় দিয়ে সহজেই প্রয়োজনীয় চাহিদা মেটাতে পারে।

৯. ওমান

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে জীবনযাত্রার ব্যয় অনেক কম। দেশটি প্রবাসীদের আকর্ষণের কেন্দ্রে রয়েছে।

৮. নেদারল্যান্ডস

প্রবাসীদের বিশ্বের অন্যতম শান্তিপূর্ণ দেশ হচ্ছে নেদারল্যান্ডস। অধিকাংশ প্রবাসী জানিয়েছেন, দেশটির অর্থনৈতিক উত্থান ও শ্রম পরিবেশ নিয়ে তারা খুশি।

৭. কোস্টারিকা

এখানে জীবনযাপন একটু ব্যয়বহুল হলেও তা প্রবাসীদের অন্যতম আকর্ষণের জায়গা।

৬. সুইডেন

ক্যারিয়ার নিয়ে সম্ভাবনা, চাকরির নিরাপত্তা এবং অন্যান্য সুবিধার জন্য দেশটি প্রবাসীদের পছন্দের।

৫. নিউজিল্যান্ড

কাজের পরিবেশের চেয়ে উন্নততর জীবনযাপনকে এখানে গুরুত্ব দিয়ে থাকেন অধিকাংশ মানুষ। একজন ব্রিটিশ প্রবাসী বলছেন, নিউজিল্যান্ডের প্রবাসীদের জন্য সবচেয়ে বড় পাওয়া বন্ধুত্বপূর্ণ লাইফস্টাইল।

৪. চেক প্রজাতন্ত্র

ইন্টারন্যাশনসের তালিকায় সবচেয়ে বেশি কর্মঘণ্টা চেক প্রজাতন্ত্রে। সপ্তাহে প্রায় ৪৫ ঘণ্টা কাজ করেন এখানকার মানুষ। তারপরও দেশটির জীবনমান উপভোগ করেন প্রবাসীরা।

৩. নরওয়ে

সম্পর্কের খাতিরে অথবা পরিবার নিয়ে আসা প্রবাসীদের কাছে দেশটির নিরাপত্তা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তবে কেউ কেউ আবার বলেছেন, এখানে জীবন নির্বাহ আয়ের তুলনায় ব্যয়বহুল।

২. বাহরাইন

চাকরি ও জীবন নির্বাহ দুই দিক থেকেই প্রবাসীদের পছন্দের জায়গা বাহরাইন। ফিলিপাইনের একজন বলছেন, বাহরাইনে কাজের পর প্রবাসীরা অন্তত একটু বিশ্রাম নিতে পারেন।

১. ডেনমার্ক

প্রবাসীদের জন্য যেসব দেশ নিরাপদ বলে আখ্যা দিয়েছে ইন্টারন্যাশনস, তার মধ্যে ডেনমার্কে কর্মঘণ্টা সবচেয়ে কম। দেশটির মানুষ সপ্তাহে গড়ে ৩৯ ঘণ্টা কাজ করে থাকেন। ইন্দোনেশিয়া-ফিলিপাইন থেকে যাওয়া প্রবাসীরা দেশটিতে কাজের পরিবেশ নিয়ে প্রশংসা করেছেন।

এসআর/পি

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সারাদেশে হিট স্ট্রোকে ৫ জনের মৃত্যু
লঙ্কা প্রিমিয়ার লিগে দল কিনল বাংলাদেশি প্রতিষ্ঠান
‘শিক্ষার্থীদের জ্ঞানার্জনের পাশাপাশি দেশের কল্যাণে কাজ করতে হবে’
১৬০০ মিটার দৌড়ে যেমন করলেন টাইগাররা
X
Fresh