• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

ঢাবির অধিভুক্ত সাত কলেজের ২২৯ জন শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জুন ২০১৮, ১২:০১

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ২২৯ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি। ওই শিক্ষার্থীদের বিরুদ্ধে পরীক্ষায় নকল, মুঠোফোন আনা, বাইরে থেকে খাতা নিয়ে আসাসহ বিভিন্ন অভিযোগ রয়েছে।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

অভিযুক্ত শিক্ষার্থীদের বিরুদ্ধে সর্বনিম্ন ছয় মাস থেকে সর্বোচ্চ দুই বছর বহিষ্কারের সুপারিশ এসেছে। প্রত্যেকেই স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবিরোধী কাজে জড়িত থাকায় কয়েকজন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, লেদার ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে দুই পক্ষের সংঘর্ষ ও মনোবিজ্ঞান বিভাগে এক শিক্ষকের সঙ্গে পরীক্ষার হলে অসদাচরণ করার পৃথক তিনটি ঘটনায় বেশ কয়েকজন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

গোলাম রব্বানী জানান, বিশ্ববিদ্যালয়ের পরবর্তী সিন্ডিকেট সভায় তাদের সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

প্রক্টর আরও জানান, ৯ এপ্রিল রাতে বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলে সংঘটিত অনাকাঙ্খিত ঘটনার অধিকতর তদন্তের জন্য নতুন করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পাঁচ সদস্যের তদন্ত কমিটিতে প্রধান করা হয়েছে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামকে। কমিটির অন্য সদস্যদের মধ্যে রয়েছেন- হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সাবিতা রেজওয়ানা রহমান, হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদসহ আরো দুইজন শিক্ষক।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যখন শুরু হবে মঙ্গল শোভাযাত্রা
ঢাবিতে ঈদের জামাত সকাল ৮টায়
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের নিয়োগ স্থগিত
ঢাবির কোয়ার্টার থেকে ছাত্রীর মরদেহ উদ্ধার
X
Fresh