• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

জেএসসি-জেডিসি পরীক্ষায় নম্বর কমেছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ৩১ মে ২০১৮, ১৬:৫৬

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট পরীক্ষায় (জেডিসি) বিষয় এবং নম্বর কমানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি (এনসিসিসি)। এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে চলতি বছর থেকেই।

আজ(বৃহস্পতিবার) সচিবালয়ে অনুষ্ঠিত এনসিসিসির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সভা শেষে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সুপারিশের আলোকে জেএসসি ও জেডিসি পরীক্ষায় বিষয় ও নম্বর কমানোর সিদ্ধান্ত নিয়েছি।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী জেএসসিতে এখন মোট সাতটি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা হবে। বর্তমানে চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে মোট ৮৫০ নম্বরের পরীক্ষা হয়। অন্যদিকে জেডিসিতেও ২০০ নম্বর কমিয়ে ৮৫০ নম্বর করা হয়েছে। জেডিসিতে ১০৫০ নম্বরের পরীক্ষা হতো।

--------------------------------------------------------
আরও পড়ুন : ডাকসু নির্বাচন: ভোটার তালিকা হালনাগাদে সাড়া শব্দ নেই
--------------------------------------------------------

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, জেএসসিতে বাংলা প্রথম ও দ্বিতীয় পত্র মিলে ১০০ নম্বরের একটি পরীক্ষা হবে। ইংরেজিতেও দুই পত্র মিলে ১০০ নম্বরের পরীক্ষা হবে। এখন বাংলা ও ইংরেজিতে আর আলাদা পত্র থাকবে না। আগে বাংলা ও ইংরেজির দুই পত্রে আলাদা করে ১৫০ নম্বর করে পরীক্ষা হতো।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী সমাপনীতে চতুর্থ বিষয়ের পরীক্ষা আর দিতে হবে না। চতুর্থ বিষয়ের পরীক্ষা এখন শিক্ষাপ্রতিষ্ঠানেই ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‍উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, বুয়েটের সাবেক শিক্ষক ইনামুল হক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহারিচালক অধ্যাপক মাহবুবুর রহমান, ঢাকা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক ছাড়াও এনসিসিসির সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পিইসি-জেএসসি পরীক্ষা ফেরার খবরে যা জানাল শিক্ষা বোর্ড
‘পিএসসি-জেএসসি পরীক্ষা পুনরায় নেওয়ার কথা গুজব’
X
Fresh